আর্কাইভ থেকে বিএনপি

সুপ্রিম কোর্টে বিএনপিপন্থি আইনজীবীদের মিছিল

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানের সাজার রায় ঘোষণার প্রতিবাদে কালো পতাকা মিছিল ও বিক্ষোভ করেছেন বিএনপিপন্থি আইনজীবীরা।

রোববার (৬ আগস্ট) দেশের ৬৪ জেলা বারসহ সুপ্রিম কোর্ট বারে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম এই কর্মসূচি পালন করে।

এদিন দুপুরে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম আয়োজিত বিক্ষোভ মিছিল সুপ্রিম কোর্ট অঙ্গনের অলিগলি প্রদক্ষিণ করে আইনজীবী সমিতি ভবনের সামনে এসে শেষ হয়।

এসময় আইনজীবীরা তারেক রহমান ও জোবায়দা রহমানের বিরুদ্ধে রায়কে ফরমায়েশি রায় উল্লেখ করে স্লোগান দেন। তারা এ রায়কে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত উল্লেখ করে বলেন, জিয়া পরিবারকে হেয়প্রতিপন্ন করার জন্য সরকারের যোগসাজশে আদালতের ওপর চাপ প্রয়োগ করে এ রায় দেয়া হয়েছে।

সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি জয়নুল আবেদীন বলেন, জিয়া পরিবারকে ধ্বংস করার জন্য আদালত ব্যবহার করে এ রায় দেয়া হয়েছে। যতই ফরমায়েশি রায় দেয়া হোক না কেন জিয়া পরিবারের ক্ষতি করা যাবে না। কারণ দেশের মানুষ তাদের পক্ষে আছে।

বিএনপির আইন সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল বলেন, আজ দেশের ৬৪ জেলার আইনজীবীরা সমবেত হয়েছেন এ ফরমায়েশি রায়ের বিরুদ্ধে। এর আগে বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে অন্যায় রায় দেয়া হয়েছে। জোবায়দা রহমান যিনি রাজনীতির ধারে কাছে নেই, তাকেও সাজা দেয়া হয়েছে।

তিনি বলেন, জিয়া পরিবারকে হেয়প্রতিপন্ন করার জন্য এবং জনগণের কাছে তাদের ইমেজ ক্ষুণ্ন করার জন্য সম্পূর্ণ মনগড়া, ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে অভিযোগ এনে আদালতকে ব্যবহার করে এ সাজা দেয়া হয়েছে।

সমাবেশে আরও বক্তব্য রাখেন সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক এ এম মাহবুব উদ্দিন খোকন, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক বদরুদ্দোজা বাদল, রুহুল কুদ্দুস কাজল, আবদুল জব্বার ভুইয়া, গাজী মো. কামরুল ইসলাম সজল, মোহাম্মদ আলী, মামুন মাহবুব প্রমুখ।

এতে আইনজীবী জামিল আক্তার এলাহী, মো. আক্তারুজ্জামান, সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ-সম্পাদক মোরশেদ আল মামুন লিটন, মাহবুবুর রহমান খান, কামরুজ্জামান মামুন, সগীর হোসেন লিওন, মো. কামাল হোসেন, সৈয়দ মো. তাজরুল হোসেন, রেজাউল করীম রেজা, মো. জহিরুল ইসলাম সুমন, শামীমা সুলতানা দিপ্তী, আঞ্জুমান আরা বেগম মুন্নী, মো. মাকসুদ উল্লাহ, কে আর খান পাঠান, একেএম এহসানুর রহমানসহ শতাধিক আইনজীবী অংশ নেন।

সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৯ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে তারেকের স্ত্রী ডা. জোবায়দা রহমানের তিন বছরের কারাদণ্ডের আদেশ দেয়া হয়।

গেলো ২ আগস্ট ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামান এ রায় ঘোষণা করেন।

এ সম্পর্কিত আরও পড়ুন