আর্কাইভ থেকে আন্তর্জাতিক

ফিলিস্তিনির বাড়ি গুঁড়িয়ে দিলো ইসরায়েল বাহিনী

হামলাকারী দাবি করে এক ফিলিস্তিনির বাড়ি গুড়িয়ে দিয়েছে ইসরায়েল। এ বছরের শুরুতে হামলা চালানোর দাবি করে ওই ফিলিস্তিনির বাড়ি গুড়িয়ে দেয় ইসরায়েলি নিরাপত্তা বাহিনী। মঙ্গলবার (৮ আগস্ট) এ ঘটনা ঘটে।

বুধবার (৯ আগস্ট) আন্তর্জাতিক সংবাদ সংস্থা ভয়েস অব আমেরিকার  প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনের সামরিক বাহিনী বলেছে, এ গোলাগুলি দখলকৃত অঞ্চলে উত্তেজনা বৃদ্ধিতে সর্বসাম্প্রতিক আক্রমণ।

হামলার কথিত অভিযোগ এনে ফিলিস্তিনি পরিবারের ঘর মাটির সঙ্গে মিশিয়ে দেয়া ইসরায়েলের কয়েক দশকের পুরোনো কৌশল। মানবাধিকার গোষ্ঠীগুলো এরূপ ঘটনার তীব্র সমালোচনা করে। এরকম শাস্তি আন্তর্জাতিক আইনের অধীনেও নিষিদ্ধ।

পশ্চিম তীরে ইসরায়েলিদের অনুপ্রবেশ মারাত্মক হারে বেড়েছে। এছাড়া অবৈধ বসতির সংখ্যাও বাড়ছে। ইসরায়েলি-ফিলিস্তিনি উত্তেজনাও বেড়েছে অনেক।

এ সপ্তাহের শুরুর দিকে তেল আবিবের মধ্যাঞ্চলে একজন ফিলিস্তিনি বন্দুকধারী ইসরায়েলি নিরাপত্তারক্ষীকে গুলি করে হত্যা করার পর ইসরায়েলি সেনারা তিনজন ফিলিস্তিনিকে হত্যা করেছে।

দ্য অ্যাসোসিয়েটেড প্রেসের একটি সমীক্ষা অনুযায়ী, পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে এই বছর ইসরায়েলের গুলিতে ১৬০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

ইসরায়েলের দাবি, নিহতদের বেশিরভাগই হামলাকারী। তবে ফিলিস্তিনের অভিযোগ, সেনা অভিযানের প্রতিবাদে পাথর নিক্ষেপকারী যুবক এবং নিরীহ পথচারীকে হত্যা করেছে ইসরায়েল।

ইসরায়েল ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধে গাজা উপত্যকা এবং পূর্ব জেরুজালেমসহ পশ্চিম তীর দখল করে। ফিলিস্তিনিরা স্বাধীন রাষ্ট্রের জন্য নিজেদের এই অঞ্চলগুলো ফেরত চায়।

এ সম্পর্কিত আরও পড়ুন