আর্কাইভ থেকে অর্থনীতি

জ্বালানি ব্যবহার না কমালে বেশিদূর যাওয়া যাবে না: তৌফিক ই ইলাহী

প্রধানমন্ত্রী নতুন একটা ফিলোসফি সামনে এনেছেন, সেটা হলো এলএনজি রেসপনসিবিলিটি। পকেটে পয়সা থাকলেই সেটা খরচ করা যাবে, তা নয়। ব্যবহারের মাত্রা কমিয়ে আনতে হবে, যেন সবাই তার উপযোগিতা গ্রহণ করতে পারে। বহির্বিশ্ব এখন এদিকেই নজর দিচ্ছে। বললেন প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই ইলাহী চৌধুরী।

বুধবার (৯ আগস্ট) জ্বালানি নিরাপত্তা দিবস উপলক্ষ্যে জ্বালানি মন্ত্রণালয় আয়োজিত এক ভার্চুয়াল সভায় তিনি এ কথা বলেন।

জ্বালানিবিষয়ক উপদেষ্টা বলেন, যথেচ্ছ জ্বালানি ব্যবহার করলে বেশিদূর যাওয়া যাবে না।

তৌফিক-ই ইলাহী চৌধুরী বলেন, সাপ্লাই চেনের সব জায়গায় এনার্জি ব্যবহৃত হচ্ছে। যেমন: কৃষিতে যে পানির ব্যবহার করা হয়, তার মাত্রা কমিয়ে আনতে পারলে বিদ্যুতের খরচ কমে যাবে। এছাড়া পরিবহন খাতেও এনার্জির ব্যবহার কমানো সম্ভব। আবাসিক গ্রাহকরা যদি গ্যাস-বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হন, তাহলেও এনার্জি সাশ্রয় হবে।

তিনি আরও বলেন, অনুসন্ধানের বিষয়ে যদি বলতে হয়, কোনো একটা কূপ খননের আগ পর্যন্ত আপনি কিছুই বলতে পারবেন না। সমুদ্রে আমরা অনুসন্ধানের চেষ্টা করছি, সেই অনুযায়ী কন্ট্রাক্টও দিয়েছিলাম। কিছু কোম্পানি কাজ নিলেও পরে তারা চলে গেছে। আমাদের নির্ভরশীলতা কমাতে হবে। এই খাতকে ডাইভার্সিফাই করতে হবে, কোনো আঘাত এলেই যেন মোকাবিলা করতে পারি।

তৌফিক-ই ইলাহী বলেন, যদিও বর্তমান অভিঘাত আমাদের তৈরি নয়, আমাদের অর্থনীতি যথেষ্ট মজবুত। বিদ্যুৎ-জ্বালানি সরবরাহে কোনো ঘাটতি ছিল না। কিন্তু মহামারি সব হিসাবনিকাশ বদলে দিয়েছে। আজকের সংকট তৈরি করেছে বহির্বিশ্ব। এসব বিষয়ে আমাদের সজাগ হতে হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন