আর্কাইভ থেকে দেশজুড়ে

বায়ুদূষণে শীর্ষ তিনে ঢাকা

বায়ুদূষণের কারণে বিশ্বে দূষিত শহরের তালিকায় আজ তৃতীয় স্থানে রয়েছে রাজধানী ঢাকা।

বৃহস্পতিবার (১০ আগস্ট) সকালে বায়ু মানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বাতাসের মান ছিল ১৫৬। বায়ুর মান বিচারে এ মাত্রাকে ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে।

একইসময়ে ১৬১ স্কোর নিয়ে দূষিত বায়ুর শহরের তালিকার প্রথম স্থানে রয়েছে ইরাকের বাগদাদ। ১৫৮ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা। ১৫৬ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে চিনের বেইজিং। ১৪৯ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই।

এ ছাড়া একইসময়ে একিউআই স্কোর ১৪১ স্কোর নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে কাতারের দোহা। ১২১ স্কোর নিয়ে সপ্তম স্থানে রয়েছে চিলির সান্তিয়াগো। ১১৭ স্কোর নিয়ে অষ্টম স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। ১০১ স্কোর নিয়ে নবম স্থানে রয়েছে স্পেনের মাদ্রিদ। ৯৯ স্কোর নিয়ে দশম স্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়।

ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসনালির সংক্রমণ এবং বিষণ্ণতার ঝুঁকি।

বায়ু বিশেষজ্ঞরা বলেন, ১০১ থেকে ২০০-এর মধ্যে মাত্রা থাকলে তা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে চিহ্নিত করা হয়। শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১ থেকে ১০০ ‘মোটামুটি’, ১০১ থেকে ১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই মাত্রাকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে ‘বিপজ্জনক’ বা দুর্যোগপূর্ণ বলা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন