আর্কাইভ থেকে বাংলাদেশ

আজও শৈত্যপ্রবাহ বইবে

দেশে শীত যেন জেঁকে বসেছে। দেশের চারটি বিভাগ ও কয়েকটি জেলার ওপর দিয়ে আজও রোববার (৩০ জানুয়ারি) বয়ে চলছে শৈত্যপ্রবাহ। আজকের পর তাপমাত্রা কিছুটা বাড়বে। 

শনিবার (২৯ জানুয়ারি) রাতে আবহাওয়াবিদ আবদুল হামিদ এ তথ্য দেন। 

তিনি জানান, দেশের যেসব অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, রোববারও সেসব এলাকায় শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে। তারপর অঞ্চলের সংখ্যা কমে প্রশমিত হতে থাকবে।

আবদুল হামিদ জানান, এ মাসে তাপমাত্রা কমার আভাস নেই। বরং সোমবার থেকে তাপমাত্রা বাড়বে। এ মাসে বৃষ্টিরও আভাস নেই। তবে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে বৃষ্টিপাত হতে পারে। 

সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের আবহাওয়া শুঙ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

গোপালগঞ্জ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, ফেনী, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা এবং বরিশাল জেলাসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।  

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তত্সংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। রোববার ঢাকায় সূর্যোদয় ভোর ৬টা ৪০ মিনিটে, সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৪৩ মিনিটে। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়া ও রাজারহাটে ৭ ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ কুতুবদিয়ায় ২৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন