আর্কাইভ থেকে বাংলাদেশ

করোনা আক্রান্ত প্রকৃত রোগীর সংখ্যা অনেক বেশি : স্বাস্থ্যমন্ত্রী

করোনার টেস্ট কম বিধায় রোগী কম। প্রকৃত সংখ্যা অনেক বেশি। করোনার ওমিক্রনের ধরণ ছড়িয়ে পড়ায় সংক্রমণ ও মৃত্যু বেশি। এখন থেকে ৪০ বছর বয়সের লোকজনই বুস্টার ডোজ দিতে পারবেন। বললেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ রোববার (৩০ জানুয়ারি) রাজধানীর মহাখালীতে বিসিপিএস অডিটোরিয়াম মিলনায়তনে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখন থেকে ৪০ বছর বয়সের লোকজনই বুস্টার ডোজ দিতে পারবেন। এর আগে এ বয়সসীমা ছিল ৫০ বছর। প্রথম দিকে ছিল ৬০ বছর। এখন তা আরও কমানো হয়েছে। বললেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, বারো বছরের ওপরে সকলকে টিকা দেয়া হবে। জনসনের সিঙ্গেল ডোজ টিকা পাবেন ভাসমান মানুষ।পঞ্চাশে নয়, এখন থেকে ৪০ এ বুস্টার ডোজ নিতে পারবেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রায় ২০ গুণ আক্রান্তের হার বেড়ে গেছে, ৪ গুণ মৃতু্য। যেটা আশঙ্কাজনক। ওমিক্রন মৃদু বলে হালকাভাবে উড়িয়ে দেয়া উচিৎ হবে না। যে হারে রোগী বাড়ছে, তাতে হাসপাতালে চাপ বাড়ছে। সবার অবহেলায় বাড়ছে। মানুষকে আরো সচেতন হতে হবে।

তিনি বলেন, একমাসে ৩ কোটি ৪০ লক্ষ ডোজ টিকা দিয়েছি। মোট টিকা ১৫ কোটির বেশি দেয়া হয়েছে। ৭ ফেব্রুয়ারির মধ্যে আরও ১০ কোটি টিকা দেয়ার পরিকল্পনা রয়েছে।

মন্ত্রী বলেন, আরো একটি ব্যবস্থা সরকার হাতে নিয়েছে। শ্রমজীবী, পেশাজীবী ও ব্যবসায়ীদের সহায়তায় তাদের সদস্যদের টিকা দেয়া হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন