আর্কাইভ থেকে বিএনপি

দুই কংগ্রেসম্যানকে যা যা জানালো বিএনপি

বাংলাদেশ সফরে আসা মার্কিন কংগ্রেসের দুই সদস্য এডওয়ার্ড কেইস ও রিচার্ড ম্যাকরমিক এর সঙ্গে চা চক্রে মিলিত হয়েছিলেন আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির (জাপা) নেতারা।

আজ রোববার (১৩ আগস্ট) বিকেলে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের গুলশানের বাসায় এই বৈঠক শুরু হয়। এতে বিএনপি নেতা শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি যোগ দেন। মার্কিন কংগ্রেসম্যানদের সঙ্গে আলোচান হয় বাংলাদেশের রাজনৈতিক অবস্থা নিয়ে।

বৈঠক শেষে শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি গণমাধ্যমকে জানান, বাংলাদেশ সফররত মার্কিন দুই কংগ্রেসম্যানকে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন আয়োজনের বিষয়ে দলের অবস্থানের কথা জানিয়েছেন।

তিনি বলেন, ‘নিরপেক্ষ কিংবা তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন বিষয়ে আমাদের দাবির কথা জানিয়েছি। গত দুটি নির্বাচন অগ্রহণযোগ্য হয়েছে, তাও জানিয়েছি। আমরা আশাবাদী এই দেশে একটি সুষ্ঠু এবং শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হবে।’

বিএনপি নেতা আরও বলেন, মার্কিন কংগ্রেসম্যানদের সঙ্গে নির্বাচন, মানবাধিকার এবং গণতন্ত্র নিয়ে আলোচনা হয়েছে। বিস্তারিত কী আলোচনা হয়েছে তা আমি দলকে জানাবো।

তবে চা চক্র শেষে পিটার হাসের বাসা থেকে বেরিয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলতে চাননি জাতীয় পার্টির নেতারা।

মার্কিন রাষ্ট্রদূতের বাসার চা চক্রে আওয়ামী লীগের সংসদ সদস্য নাহিম রাজ্জাক, তামান্না নুশরাত বুবলি, জাতীয় পার্টির মেজর রানা, জি এম কাদেরের স্ত্রী ও জাতীয় পার্টি চেয়ারম্যানের উপদেষ্টা শেরিফা কাদের ও বিএনপি নেতা শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি অংশ নেন।

এ সম্পর্কিত আরও পড়ুন