আর্কাইভ থেকে বাংলাদেশ

ঢাকার সঙ্গে সামরিক সম্পর্ক শক্তিশালী করতে উন্মুখ অস্ট্রেলিয়া

বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীতে শুভেচ্ছা জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। একই সঙ্গে মরিসন জানিয়েছেন, চলতি বছর ঢাকার সঙ্গে প্রতিরক্ষা ও অর্থনৈতিক সম্পর্ক আরও শক্তিশালী করতে উন্মুখ অস্ট্রেলিয়া।  

সোমবার (৩১ জানুয়ারি) ঢাকার অস্ট্রেলিয়ান হাইকমিশন এ তথ্য জানিয়েছে।

শুভেচ্ছা বার্তায় অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী বলেন, অস্ট্রেলিয়া বাংলাদেশের দীর্ঘদিনের বন্ধু। সমস্ত অস্ট্রেলিয়ানদের পক্ষ থেকে আমাদের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে আমি বাংলাদেশ সরকার ও জনগণকে আমার উষ্ণ শুভেচ্ছা পাঠাতে পেরে আনন্দিত। বাংলাদেশকে স্বীকৃতি দেওয়া প্রথম দিকের দেশগুলোর মধ্যে অস্ট্রেলিয়া অন্যতম।

তিনি বলেন, দুই দেশের জনগণ গত ৫০ বছর ধরে বন্ধুত্ব উপভোগ করছে। একইসঙ্গে দুই দেশের জনগণ খেলাধুলা পছন্দ করেন। বিশেষভাবে আমি ক্রিকেট খেলার কথা উল্লেখ করতে চাই।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ-অস্ট্রেলিয়া নিরাপত্তা, শান্তি ও অন্তর্ভুক্তিমূলক ইন্দো প্যাসিফিক গড়তে প্রস্তুত। দুই দেশ বাণিজ্য, অর্থনীতি ও সামরিক সহযোগিতা বাড়াতে আগামীকে কাজ করবে বলেও প্রত্যাশা করেন তিনি।

বাংলাদেশকে স্বীকৃতি দেওয়া দেশগুলোর মধ্যে অস্ট্রেলিয়া প্রথম সারির । ১৯৭২ সালের ৩১ জানুয়ারি বাংলাদেশকে স্বীকৃতি দেয় দেশটি।

মুক্তা মাহমুদ 

এ সম্পর্কিত আরও পড়ুন