আর্কাইভ থেকে বাংলাদেশ

ব্যাটিং কনসালটেন্ট পরিচয়ে ঢাকায় আসছেন জেমি সিডন্স

আফগানিস্তানের বিপক্ষে তিন ওয়ানডে ও দুই টি–টোয়েন্টির হোম সিরিজকে সামনে রেখে ১২ ফেব্রুয়ারি প্রাথমিক অনুশীলন শুরু হবে বাংলাদেশ ক্রিকেট দলের। মূল অনুশীলন শুরু হবে ১৯ ফেব্রুয়ারি বিপিএল ফাইনালের পর পরই। ছুটি শেষ করে ১৮ থেকে ২০ ফেব্রুয়ারির মধ্যে ঢাকায় পৌঁছানোর কথা প্রধান কোচ রাসেল ডমিঙ্গোসহ অন্য বিদেশি কোচিং স্টাফদের।

তার আগে আজ মঙ্গলবার (০১ ফেব্রুয়ারি) বাংলাদেশ দলের ব্যাটিং কনসালটেন্ট হিসেবে ঢাকায় আসছেন জেমি সিডন্স। প্রায় ১১ বছর পর আবারও বাংলাদেশ ফিরছেন তিনি। কয়েক দিন বিপিএলের ম্যাচ দেখেই সময় কাটবে তারা। এর আগে ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত তিনি ছিলেন বাংলাদেশ দলের প্রধান কোচের দায়িত্বে।

জাতীয় দলের কোচ হিসেবে অনেক কিছুতেই পেশাদারি এনেছিলেন এই অস্ট্রেলিয়ান। তাঁর অধীনে বাংলাদেশ ১৯ টেস্টের মধ্যে টাইগাররা জিতেছে ২টি, হেরেছে ১৬টি। ওয়ানডেতে ৮৪ ম্যাচে ৫৩ হারের বিপরীতে জয় ছিল ৩১টি। টি-টোয়েন্টিতে অবশ্য ৮ ম্যাচের ৮টিতেই হেরেছে।

তবে জয়-হারের পরিসংখ্যান ছাপিয়েও সিডন্সের অবদানকে বাংলাদেশের ক্রিকেটে অন্য মর্যাদায় দেখা হয়। তাঁর সময়ে বাংলাদেশের ব্যাটিংয়ে উন্নতি চোখে পড়েছিলো বলে দাবি করেন অনেকে। পাশাপাশি বাংলাদেশ দলে প্রথমবার পূর্ণ কোচিং স্টাফ আনা, দলে পেশাদারি ছড়িয়ে দেওয়ার কৃতিত্বও দেওয়া হয় সিডন্সকে।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন