আর্কাইভ থেকে বাংলাদেশ

রাবি শিক্ষার্থীর মৃত্যু: রাতে প্রক্টর প্রত্যাহার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ক্যাম্পাসের ভিতরেই ট্রাকচাপায় মাহবুব হাবিব হিমেল নামের এক শিক্ষার্থী নিহত হয়েছে। এ ঘটনায়  উত্তাল হয়ে আছে রাবি। ঘটনার জেরে শিক্ষার্থীদের আন্দোলন ও দাবির মুখে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. লিয়াকত আলীকে প্রত্যাহার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গেলো মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) দিনগত রাত দেড়টার দিকে নিজ বাসভবনের সামনে আন্দোলনরত শিক্ষার্থীদের সামনে এ ঘোষণা দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। 

এর আগে মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) রাত ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমান হলের পাশে নির্মাণাধীন বিজ্ঞান ভবনের সামনে ট্রাকচাপায় ওই শিক্ষার্থী নিহত হয়। 

জানা গেছে, মাহবুব হাবিব হিমেল বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ৪র্থ বর্ষের শিক্ষার্থী ছিলেন। এ ঘটনায় আরও দুজনকে আশঙ্কাজনক অবস্থায় রাজশাহী মেডিকেলে (রামেক) ভর্তি করা হয়।

এদিকে এই ঘটনাকে কেন্দ্র করে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ঘটনাস্থলেই ৬টি ট্রাকে আগুন দিয়েছেন। এরপর ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা রাস্তার মাঝখানে আগুন জ্বালিয়ে অবরোধ করে স্লোগান দেয়।

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের পদত্যাগ দাবি করে শিক্ষার্থীরা জানান, আমার ভাই নিহত হয়েছে। অথচ প্রক্টর ঘটনাস্থলে আসেননি। তাহলে তাকে কেন রাখা হয়েছে? আমরা প্রক্টরের পদত্যাগ চাই।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন