আর্কাইভ থেকে জাতীয়

রাজনৈতিক অস্থিরতা নিয়ে নির্বাচন কমিশনের কিছু করার নেই : ইসি রাশেদা

ভোট সুষ্ঠু করতে নতুন নতুন পথ খুঁজছে নির্বাচন কমিশন (ইসি) । কেন্দ্রের নিরাপত্তায় থাকবে বিশেষ ব্যবস্থা। এছাড়াও সমালোচনা এড়াতে কেন্দ্রে ব্যালট যাবে ভোটের দিন সকালে। বললেন কমিশন সচিব (ইসি) রাশেদা সুলতানা।

রোববার (২০ আগস্ট) নির্বাচন কমিশন কার্যালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ইসি রাশেদা বলেন, ২০১৮ সালের সমালোচনা এড়াতে আগামী জাতীয় নির্বাচনের ব্যালট ভোটের দিন সকালে কেন্দ্রে পাঠানো হবে। নির্বাচন নিয়ে নানা অনিশ্চয়তা, চ্যালেঞ্জ আছে ও থাকবে, এসব মোকাবিলা করে কাজ করবে ইসি।

তিনি বলেন, নির্বাচন নিয়ে কোনো চাপে নেই কমিশন। নির্বাচন করতে যা যা দরকার তার সব প্রস্তুতি শুরু হয়ে গেছে। ভোট গ্রহণের কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু হবে অক্টোবরে। এবার কমপক্ষে ১৩ লাখ লোক দরকার হবে। শুরুতে ভোট গ্রহণ কর্মকর্তা নিয়োগ দেয়া হবে।

ইসি আরও বলেন, ২০১৮ সালে রাতে ভোট হয়েছে, এই সমালোচনা এড়াতে এবার ভোটের দিন সকালে কেন্দ্রে ব্যালট বাক্স পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কমিশন। বড় দুর্যোগ না হলে সময়মত ভোট হবে। আর তাতে বিএনপি অংশ নেবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

কমিশনার বলেন, অস্থিরতা তো সারাজীবন থাকবে? কোনোদিন রাজনৈতিক অস্থিরতা ছিল না? অতীতকে আমরা আঁকড়ে ধরবো না। অতীতের অভিজ্ঞতা নিয়ে এগোতে হবে। আমরা এখনও আশাবাদী বিএনপি ভোটে আসবে। দেড় বছর ধরে বরাবরই বলে আসছি, তারা আসবে। রাজনীতির কূটকৌশল, কে কীভাবে এগোবে ভোটের আগের দিন পর্যন্ত বলা কঠিন। এটা তারা কীভাবে নিচ্ছেন, কি কারণে করছেন, কি চিন্তা করছেন এটা তাদের ব্যাপার। আমরা কিন্তু আশাবাদী, কমিশন মনে করে তারা ভোটে আসবে।

রাশেদা সুলতানা বলেন, আস্থায় রাখতে না পারলে, উনারা (বিএনপি) মাথায় নিচ্ছে না আস্থায় আনা যায়। মাথায় নিলেই আস্থায় এসে যাবে। আমার ধারণা, একটা পর্যায়ে ওনারা আস্থায় নেবেন, ভোটে আসবে বলে আমরা বিশ্বাস।

এ সম্পর্কিত আরও পড়ুন