আর্কাইভ থেকে বাংলাদেশ

মসজিদে একসঙ্গে প্রার্থনা করেছি: ইসরায়েল ধর্মযাজক

কার্পেটটি ছিল উষ্ণ-- লোকেরা আমার দিকে একটু তাকিয়েছিল কারণ আমি দেখতে অন্যরকম, তবে তারা কিছুই বলেনি, মুচকি হেসেছিল। সেখানে আমার অভিজ্ঞতা ছিল খুবই সুন্দর। মসজিদে থাকার অভিজ্ঞতা জানালেন ধর্মযাজক ইসরায়েল এলবাউম।

গেলো বুধবার (২৬ জানুয়ারি) প্রচণ্ড তুষারঝড়ে ইস্তাম্বুলে আটকে পড়া এক ইজরায়েলি ধর্মযাজক (রাব্বাই) আশ্রয় নিতে বাধ্য হন পার্শ্ববর্তী একটি মসজিদে। সেখানে অবস্থানরত মুসলিম উপাসকরাও তাকে উষ্ণ অভ্যর্থনায় স্বাগত জানান। ইহুদি ধর্মযাজক ইসরায়েল এলবাউম নিজের সেই চমৎকার অভিজ্ঞতার কথা জানিয়েছেন তুরস্কের গণমাধ্যম আনাদোলু নিউজ এজেন্সিকে।

তিনি জানান,  স্থানীয় সময় বিকেল ৩টা থেকে পরদিন দিবাগত রাত ২টা পর্যন্ত, প্রায় ১১ ঘণ্টা গাড়িতে বসে অপেক্ষা করছিলেন এলবাউম। ওই সময় কয়েকজন তুর্কি সেনা তাকে উদ্ধার করেন এবং বিমানবন্দরের কাছাকাছি আলি কুসকু মসজিদে নিয়ে যান। মসজিদে সকলে তাকে উষ্ণ স্বাগত জানান। 

ধর্মযাযক বলেন, খুব ঠাণ্ডা ছিল তখন। মসজিদে থাকা অন্যান্যদের মতো  তাকেও জুতা খুলে প্রবেশ করতে হয়েছিল। কার্পেটটি ছিল উষ্ণ-- লোকেরা তার দিকে একটু তাকিয়েছিলেন কারণ তার অবয়ব ছিলো তাদের থেকে কিছুটা ভিন্ন। তবে তারা কিছুই বলেনি বরং মুচকি হেসেছিলেন। সেখানে তার অভিজ্ঞতা ছিল খুবই সুন্দর।

এলবাউম তার অভিজ্ঞতা থেকে জানান,  অন্য লোকেদের দেখাদেখি তিনিও মসজিদে কিছুক্ষণ শুয়ে বিশ্রাম নিয়েছিলেন। সকালে যখন মুসলিমরা ফজরের নামাজে দাঁড়ালেন, তখন তিনিও নিজের প্রভাত প্রার্থনা সেরে নিয়েছিলেন।

এলবাউম গণমাধ্যম আনাদোলুকে আরও বলেন, আমরা একই সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করছি; তাই তিনি মনে করেন এটি কোনো সমস্যা নয়। বরং চমৎকার এক অনুভূতি! আমরা একসঙ্গে আছি, একসঙ্গে প্রার্থনা করছি এবং একসঙ্গে হাসছি।

ইসরায়েল এলবাউম কোশার খাবার (ইহুদি ধর্মমত অনুযায়ী হালাল খাবার) নিয়ন্ত্রক। কোম্পানিগুলো মুসলিম হালাল খাবারের মানদণ্ডের মতো ইহুদি আইনগুলো মেনে চলছে কিনা তা পরীক্ষা করতেই তিনি এসেছিলেন ইস্তাম্বুলে। কাজ শেষে মঙ্গলবার চলে যাওয়ার কথা ছিল তার। পরিকল্পনা অনুযায়ী তিনি সেদিন ইস্তাম্বুল বিমানবন্দরের উদ্দেশ্যে যাত্রাও করলেও প্রচণ্ড তুষারঝড়ে রাস্তায় আটকে যায় তার গাড়ি। সেইসঙ্গে বৈরী আবহাওয়ার কারণে বিমানবন্দরটিও বন্ধ করে দেয়া হয়। এরপর তুর্কি সেনারা তাকে উদ্ধার করে বিমানবন্দরের কাছাকাছি আলি কুসকু মসজিদে নিয়ে যায়। 

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন