আর্কাইভ থেকে বাংলাদেশ

মায়ের কোলে ফিরল বিক্রি হওয়া সেই নবজাতক

চাঁদপুরে বিক্রি করে দেওয়া নবজাতককে প্রশাসনের সহায়তায় আবার তার মায়ের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা গাজী শরীফুল হাসান ষাটনল গ্রাম থেকে উদ্ধার করে ছেঙ্গারচর পৌরসভার বাড়িতে গিয়ে সেই নবজাতককে তার মায়ের কোলে তুলে দেন।

উল্লেখ্য হাসপাতালের বিল পরিশোধ করতে গিয়ে নবজাতককে এক দম্পতির কাছে অর্থের বিনিময়ে দত্তক দেন মা তামান্না বেগম। আর এ ঘটনা পৌঁছে যায় উপজেলা প্রশাসনের কাছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা গাজী শরিফুল হাসান জানান, নবজাতকের মা এবং নানি স্বীকার বলেছেন, মূলত আর্থিক সমস্যার কারণে প্রবাসীর স্ত্রীর কাছে বিক্রি করে দেন। আমরা বিষয়টি জানতে পারি এবং রাতে ষাটনল এলাকা থেকে নবজাতককে উদ্ধার করে মায়ের কাছে ফিরিয়ে দিয়েছি।
 
উল্লেখ্য, দুই সন্তানের মা তামান্না গত ২৬ জানুয়ারি প্রসববেদনা নিয়ে ভর্তি হন মতলব উত্তর উপজেলার পালস-এইড জেনারেল হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার নামের একটি বেসরকারি হাসপাতালে। এরপর সিজারের মাধ্যমে জন্ম হয় ফুটফুটে এক ছেলেসন্তান।
 
হাসপাতাল ও ওষুধ খরচের ব্যয় বহন করতে না পেরে বাধ্য হয়ে ৫০ হাজার টাকায় নবজাতককে বিক্রি করেন স্থানীয় প্রবাসী দম্পতির কাছে।
 
খোঁজ নিয়ে জানা গেছে, ষাটনল এলাকার প্রবাসীর স্ত্রী সীমলা আক্তার শিশুটিকে ক্রয় করেছিলেন। তার তিন মেয়ে রয়েছে। তিনি এই নবজাতক ছেলেশিশুটিকে লালনপালন করার জন্য নিয়েছিলেন।
 
তামান্না ছেঙ্গারচর পৌরসভার বারোআনি গ্রামের বাসিন্দা। পাঁচ বছর আগে পার্শ্ববর্তী হানিরপাড় গ্রামের তৈয়ব আলীর ছেলে দিনমজুর আলমের সঙ্গে বিয়ে হয় তার।

মুক্তা মাহমুদ 

এ সম্পর্কিত আরও পড়ুন