আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারত-ইংল্যান্ড, কে হবে যুবাদের শ্রেষ্ঠ!

যুব বিশ্বকাপের ফাইনাল আজ। অথচ বাঙালিদের কোনো উল্লাস নেই। কেনই বা থাকবে? এবারতো আর বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল পারেনি ধারাবাহিকতা ধরে রাখতে! গতআসরে যাদের সাথে ফাইনাল খেলেছিলো; বলা ভালো যাদেরকে হারিয়ে স্বপ্নে ট্রফি জিতেছিলো তারা এবারো শিরোপার লড়াইয়ের চূড়ান্ত মঞ্চে উঠেছে। প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে। বয়সভিত্তিক বিশ্বকাপের সবচেয়ে সফল দল ভারত। আটবার ফাইনাল খেলে চারবার শিরোপা জিতেছে ভারতের যুবারা।  

শনিবার (০৫ ফেব্রুয়ারি) ওয়েস্ট ইন্ডিজের স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে পঞ্চম শিরোপা ঘরে তুলতে লড়তে হবে ইংল্যান্ডের বিপক্ষে। আর তাদের স্পিনেই ঘায়েল করতে প্রতিজ্ঞাবদ্ধ ভারত অনূর্ধ্ব-১৯ দল। সেমিফাইনালে অস্ট্রেলিয়াকেও একই অস্ত্রে ঘায়েল করেছিলো ম্যান ইন ব্লুরা। 

ফাইনালের দু’দিন আগে সাবেক অধিনায়ক বিরাট কোহলি জুম কলের মাধ্যমে যশদের সঙ্গে আলোচনায় বসেছিলেন। পরে সে মিটিংয়ে যোগদেন সাবেক ক্রিকেটার লক্ষ্মণও। যিনি এই মুহূর্তে দলের সঙ্গেই রয়েছেন অ্যান্টিগায় রয়েছেন। ২০০৮ সালে ভারতীকে ট্রফি এনে দেয়ার বিরাটের কাছ থেকে নানা মূল্যবান পরামর্শ পেয়ে চাঙ্গা ভারতীয় শিবির। 

ভারতের যুবারা ম্যাচের আগের দিন ইংলিশদের প্রত্যেকটি ম্যাচের ভিডিও দেখেছেন। যেখান থেকে নেয়া অভিজ্ঞতা দিয়েই তাদের হারিয়ে শিরোপা জয়ের চোখ সকলের। ভিডিওতে দেখা গেছে অস্ট্রেলিয়ার মতো স্পিনের বিরুদ্ধে তারাও দুর্বল। তাই ভিকি অস্তোয়াল, কৌশল তাম্বে ও নিশান্ত সিন্ধুর কাঁধেই থাকছে ভারতকে জেতানোর মূল দায়িত্ব। সেই সঙ্গেই পেসার রবি কুমারের সুইং ও রাজবর্ধন হাঙ্গারগেকরের গতি দিয়ে বিপক্ষকে চূর্ণ করে দেয়ার পরিকল্পনা রয়েছে চারবারের বিশ্বজয়ী দলটি।

ইংল্যান্ডও যে একেবারে দূর্বল দল তাও নয়। যদিও ১৯৯৮ সালে চ্যাম্পিয়ন হওয়ার পর থেকে ২৪ বছর বিশ্বকাপের শিরোপা ছুঁয়ে দেখেনি তারা। সেমিফাইনালে আফগানদের বিপক্ষে হারের মুখ থেকে ফিরে এসেছে থ্রি লায়ন্সরা। তার মূল কারণ ব্যাটিং বিপর্যয়। অধিনায়ক টম প্রেস্ট রান না পাওয়ায় দ্রুত উইকেট হারায় তারা। প্রেস্টই তাদের ব্যাটিং বিভাগের স্তম্ভ। এখনও পর্যন্ত ২৯২ রান করেছেন এই প্রতিযোগিতায়। বাঁ-হাতি পেসার জোশুয়া বোডেন পেয়েছেন ১৩টি উইকেট। ইংল্যান্ড শিবিরে তারাই মুখ্য তারকা।

প্রেস্ট ও জোশুয়ার সঙ্গে রয়েছেন রেহান আহমেদ। ইংল্যান্ডের লেগস্পিনার তার মূল শক্তি গুগলি দিয়ে তটস্থ করে রেখেছেন যুব ক্রিকেটারদের। লেগস্পিন সে ভাবে ঘোরে না। রান আটকানোর ক্ষেত্রে ইংল্যান্ডের প্রধান অস্ত্র রেহান। মাত্র ১৩ বছর বয়সে ইংল্যান্ডের নেটে বল করতে গিয়ে বেন স্টোকস, অ্যালেস্টেয়ার কুককে আউট করেছিলেন তিনি। আজ ভারতের বিরুদ্ধে দেশকে ট্রফি তুলে দেয়ার স্বপ্ন নিয়ে নামছেন তিনিও। ট্রফি যে দলই পাক না কেন বিশ্বকাপ জুড়ে সবচেয়ে বেশি প্রশিংসিত হয়েছেন ভারতীয় ক্রিকেটাররাই। অনূর্ধ্ব-১৯ দল থেকে অনেকেই ভবিষ্যতে সিনিয়র দলে সুযোগ পাবেন।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন