আর্কাইভ থেকে ফুটবল

হালনাগাদকৃত ফিফা র‍্যাঙ্কিংয়ে ব্রাজিল-আর্জেন্টিনার অবস্থান যেখানে

কিছুদিন আগেই শেষ হলো ফিফা নারী বিশ্বকাপের আসর।  এবারের আসরে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছে স্পেনের মেয়েরা। তবে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েও শীর্ষে উঠতে পারেনি স্প্যানিশ মেয়েরা।

শুক্রবার (২৫ আগস্ট) ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফার নতুন হালনাদাগকৃত র‍্যাঙ্কিংয়ে স্পেনকে টপকে প্রথমবারের মতো শীর্ষস্থানে উঠে এসেছে সুইডেনের মেয়েরা।

র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে বড় পরিবর্তন হয়েছে নারী ফুটবলের পরাশক্তি যুক্তরাষ্ট্রের। চারবারের বিশ্বকাপজয়ীরা র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান থেকে ছিটকে তালিকার তিন নম্বর স্থানে নেমে গেছে।

ফিফার নতুন হালনাদাগকৃত র‍্যাঙ্কিংয়ে ২০৬৯.১৭ পয়েন্ট নিয়ে প্রথম স্থানে রয়েছে সুইডেন। এই তালিকায় ২০৫১.৮৪ পয়েন্ট নিয়ে দুইয়ে স্পেন আর ২০৫১.২১ পয়েন্ট নিয়ে তিনে আছে যুক্তরাষ্ট্রের মেয়েরা।

নতুন র‍্যাঙ্কিংয়ে ব্রাজিল ও আর্জেন্টিনা উভয়ই নারী দলেরই অবনমন হয়েছে। নতুন প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে ১৯৪৯.৪১ পয়েন্ট নিয়ে তালিকার নবম স্থানে রয়েছে ব্রাজিল। এর আগে তাদের মোট পয়েন্ট ছিল ১৯৯৫.৩।

অন্যদিকে, ১৬৫৮.৯৮ পয়েন্ট নিয়ে ফিফা র‍্যাঙ্কিংয়ের ৩১তম অবস্থানে রয়েছে আর্জেন্টিনা। এর আগে, ১৬৮২.৪৫ পয়েন্ট ছিল তাদের। নতুন ঘোষিত ফিফা র‍্যাঙ্কিংয়ে পিছিয়েছে বাংলাদেশও। ২ ধাপ পিছিয়ে বাংলাদেশের মেয়েদের ফুটবল দল ১৪২ নম্বরে নেমেছে।

 

এ সম্পর্কিত আরও পড়ুন