আর্কাইভ থেকে বাংলাদেশ

জোর করে সারোগেসি, ১৭ বছর ধরে ১০ সন্তানের জন্ম

কিশোরীদের পাচার করে দিল্লিতে নিয়ে সারোগেসিতে বাধ্য করার অভিযোগ পাওয়া গেছে।

সম্প্রতি পান্নালাল নামে ঝাড়খণ্ডের এক পাচারকারী জেরায় স্বীকার করেছেন, গেলো ১৫ বছরে পাঁচ হাজারেরও বেশি মেয়েকে রাজ্য থেকে পাচার করেছেন। এই পাচারের কাজ করেই তিনি কোটি কোটি টাকার সম্পত্তি করেছেন।

ওইখান থেকে পালিয়ে এসে দুই কিশোরী জানান, গৃহকর্মীর কাজের টোপ দিয়ে দিল্লিতে নিয়ে যাওয়া হত কিশোরীদের। কিছু দিন পরই তাদের ‘সারোগেসি’র ব্যবসায় জোর করে নামানো হত। তাদের মধ্যে এক জন সারোগেসির মাধ্যমে ১০ সন্তানের জন্ম দিয়েছেন! অন্য জন জন্ম দিয়েছেন ৬ সন্তান। খবর-আনন্দবাজার।

এক কিশোরী জানান, কী ভাবে ঝাড়খণ্ড থেকে মেয়েদের কাজের নামে দিল্লিতে পাচার করে সেখানে জোর করে সারোগেসি (গর্ভ ভাড়া) দেয়ার কাজে লাগানো হচ্ছে। ১৭ বছর পর পাচারকারীদের জাল ছিঁড়ে বেরিয়ে এসেছেন ওই কিশোরী।

তাদের দাবি, মেয়ে পাচারকারী হিসেবে কাজ করে দিল্লির একটি প্লেসমেন্ট এজেন্সি। আড়ালে তারাই জোর করে গর্ভভাড়া দেয়ার ব্যবসা চালাচ্ছে।

ইতোমধ্যেই ঝাড়খণ্ড সরকার এই ঘটনা নিয়ে দিল্লি সরকারের সঙ্গে আলোচনা চালাচ্ছে এবং একই সঙ্গে প্লেসমেন্ট এজেন্সিগুলিকে যাতে বন্ধ করা যায়, তারও দাবি জানিয়েছে তারা।

ঝাড়খণ্ডের খুঁটি জেলার শিশুকল্যাণ কমিটির প্রাক্তন সদস্য বাসন্তী মুন্ডা জানিয়েছেন, রাজ্যের আদিবাসী প্রভাবিত জেলাগুলিকে নিজেদের লক্ষ্য বানায় প্লেসমেন্ট এজেন্সগুলি। আঠারো বছরের কম বসয়িদেরই পরিচারিকার কাজের টোপ দিয়ে পাচার করা হয়। তার দাবি, এই বয়সের মেয়েরা পরিণত না হওয়ায় তাদের সহজেই নিজেদের জালে ফাঁসাতে পারে এজেন্সিগুলি। স্বচ্ছল জীবনের প্রলোভন দেখিয়ে শহরে নিয়ে গিয়ে বিক্রি করে দেয়া হয় ওই মেয়েগুলিকে।

এ সম্পর্কিত আরও পড়ুন