আর্কাইভ থেকে বাংলাদেশ

কর্ণাটকে হিজাব নিষিদ্ধের প্রতিবাদে ঢাবির সংহতি সমাবেশ

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকে মুসলিম শিক্ষার্থীদের হিজাব নিষিদ্ধ এবং হিজাব পরিহিতা মুসলিম নারীকে হেনস্তার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ ভাইরাল হয়। এর প্রতিবাদে সেখানে আন্দোলন চলছে। তাদের সেই চলমান আন্দোলনে সংহতি জানিয়ে বাংলাদেশেও সমাবেশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।

আজ বুধবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের কাছে এ কর্মসূচি পালন করেন তারা। এ সময় তারা হিজাব নিষিদ্ধের তীব্র নিন্দা ও সমালোচনা জানিয়ে অতি দ্রুত সমস্যার স্থায়ী সমাধানের দাবি জানান।

শিক্ষার্থীরা জানান, ভারতের সংবিধান অনুযায়ী হিজাব পরা একজন ব্যক্তির সাংবিধানিক অধিকার। এ বিষয়ে যখন নিষেধাজ্ঞা আসে তখন চুপ করে থাকার সময় থাকে না। ছেলে ও মেয়েরা কি পরবে এটা তার ব্যক্তিগত বিষয়। আশা করি ভবিষ্যতে আর এ ধরনের ঘটনা ঘটবে না এবং এর একটি সুরাহা হবে।

তারা আরও জানান, যখন এখানে দাঁড়িয়ে ভারতের মেয়েদের জন্য সংহতি প্রকাশ করা হচ্ছে তখন এই ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্যার-ম্যাডামদের কাছ থেকে হিজাব নিয়ে কথা শুনতে হয়। যারা হিজাব পরেন তারা পিছিয়ে পড়া, পক্ষপাতদুষ্ট এসব বলা হয়। বাংলাদেশেও যে যার ইচ্ছামতো পোশাক পরবে। এটাতে কোনো বাঁধা দেয়া চলবে না।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন