আর্কাইভ থেকে ছাত্র-শিক্ষক

নবীন বরণ কাল, র‌্যাগিং প্রতিরোধে শক্ত অবস্থানে ইবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০২২-২৩ বর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষের ক্লাস শুরু হবে আগামীকাল শনিবার (২ সেপ্টেম্বর)। ২০৯টি আসন ফাঁকা রেখেই ক্লাস কার্যক্রম শুরু হচ্ছে। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ক্লাস শুরুর বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রশাসনের নির্দেশনা অনুযায়ী বিভিন্ন বিভাগ নিজ আয়োজনে শিক্ষার্থীদের বরণ করবে। এদিকে ইবিতে ঘটে যাওয়া র‌্যাগিংয়ের ঘটনা দেশব্যাপী নাড়া দেওয়ার ফলে নবীন শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। তবে র‌্যাগিং প্রতিরোধে বিশ্ববিদ্যালয় শক্ত অবস্থানে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ইতোমধ্যে পরিচয়ের নামে র‌্যাগিং, র‌্যাগিং প্রতিরোধসহ বিভাগগুলোকে নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শনিবার সকালেও এন্টি র‌্যাগিং ভিজিল্যান্স কমিটির উদ্দোগে ক্যাম্পাসজুড়ে সচেতনতামূলক মাইকিং করা হবে।

 

অ্যান্টি র‌্যাগিং ভিজিল্যান্স কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন, র‌্যাগিং প্রতিরোধে আমরা শক্ত অবস্থানে রয়েছি। বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে। মহামান্য হাইকোর্টের নির্দেশনা অনুয়ায়ী র‌্যাগিং একটি শাস্তিযোগ্য অপরাধ। কোনো শিক্ষার্থীর বিরুদ্ধে র‌্যাগিংয়ের অভিযোগ প্রমাণিত হলে ছাত্রত্ব বাতিল হতে পারে। ইতিমধ্যে সকল বিভাগ ও হল বডিকে বিষয়টি অবগত করেছি। আমরা প্রক্টরিয়াল বডিও সতর্ক অবস্থানে রয়েছি।

 

ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি সাহিদা আখতার বলেন, বিশ্ববিদ্যালয়ে পদার্পন শিক্ষার্থীদের জন্য একটি গুরুত্বপূর্ণ মুহুর্ত। সেই মুহুর্তটাকে আমরা বিভাগের নিজস্ব ব্যাবস্থাপনায় বরণ করে নিতে চাই। এই অনুষ্ঠানের মধ্য দিয়ে নবীনদের মেসেজ দিতে চাই যে বিশ্ববিদ্যালয়ের আসার সাথে সাথে তাদের কি ধরণের অধিকার, দায়িত্ব ও কর্তব্য রয়েছে। এছাড়া যেহেতু হাইকোর্টের নির্দেশনা আছে। তাই এ বছর র‌্যাগিংয়ের ব্যাপারে আমরা আরো বেশি সোচ্চার রয়েছি।

 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালাম বলেন, এ বছর আমরা অনেক আগেই ক্লাস শুরু করতে পারছি। এতে করে শিক্ষার্থীদের সেশন জট কমবে। আর আমরা অতি দ্রুতই কেন্দ্রীয়ভাবে নবীনবরণ করার চেষ্টা করবো। র‌্যাগিং নিয়ে আমরা সোচ্চার রয়েছি। বিভিন্ন যায়গায় নির্দেশনাও দেওয়া হয়েছে। অ্যান্টি র‌্যাগিং কমিটি সর্বদা কাজ করে যাচ্ছে। আমরা বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং শব্দটি রাখতে চাই না।

এ সম্পর্কিত আরও পড়ুন