আর্কাইভ থেকে জাতীয়

বিজিবি-বিএসএফ সীমান্ত সমন্বয় সম্মেলন শুরু শনিবার

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) যশোর ও রংপুর অঞ্চলের কমান্ডার এবং বিএসএফের দক্ষিণবঙ্গ, উত্তরবঙ্গ ও গৌহাটি ফ্রন্টিয়ারের আইজি পর্যায়ের চার দিনের সীমান্ত সমন্বয় সম্মেলন আগামী ২ থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত।

আগামীকাল (২ সেপ্টেম্বর) শনিবার শুরু হচ্ছে যশোরে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) সীমান্ত সমন্বয় সম্মেলন।

বিজিবির জনসংযোগ কর্মকর্তা গণমাধ্যমকে জানান, বিজিবির রংপুর রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোরশেদ আলমের নেতৃত্বে ২১ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল সম্মেলনে অংশ নিচ্ছে। দলে বিজিবির যশোর রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহমেদসহ উভয় রিজিয়নের সংশ্লিষ্ট সেক্টর কমান্ডার, বিজিবির স্টাফ অফিসার, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর এবং যৌথ নদী কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তারাও রয়েছেন।

অন্যদিকে বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের আইজি আয়্যুষ মনি তিওয়ারির নেতৃত্বে সাত সদস্যের ভারতীয় প্রতিনিধি দল সম্মেলনে অংশ নিচ্ছে। দলে বিএসএফ উত্তরবঙ্গ ও গৌহাটি ফ্রন্টিয়ারের আইজি ছাড়াও সংশ্লিষ্ট সেক্টরের ডিআইজি, বিএসএফের স্টাফ অফিসার, ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা রয়েছেন।

বিজিবি জানায়, সম্মেলনে সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা পরিকল্পনা কার্যকরভাবে বাস্তবায়ন, দুই বাহিনীর মধ্যে বিদ্যমান পারস্পরিক আস্থা ও সৌহার্দ্য বৃদ্ধি, দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়ন এবং পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

 

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন