আর্কাইভ থেকে ক্রিকেট

সাকিবের বাংলাদেশ এশিয়া কাপে জেতে না

এশিয়ার ক্রিকেটের শ্রেষ্ঠত্বের লড়াইয়ের এবারের আসরে সাকিব আল হাসানের নেতৃত্বে খেলছে বাংলাদেশ। তবে প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ভরাডুবি হয়েছে টাইগারদের।

সাকিব কেবল এশিয়া কাপের চলতি আসরেই নেতৃত্ব দিচ্ছেন না! এর আগেও টুর্নামেন্টটির দুই আসরে অধিনায়ক ছিলেন তিনি। তবে হতাশার বিষয় হলো এশিয়া কাপের আসরে বিশ্বসেরা অলরাউন্ডারের নেতৃত্বে এখনো একটি ম্যাচেও জয়ের মুখ দেখেনি বাংলাদেশ দল। শুধু পরাজয় বরণ করেছে এমনটিই নয়। হারতে হয়েছে অনেক বড় ব্যবধানে।

২০১০ এশিয়া কাপে বাংলাদেশকে প্রথম নেতৃত্ব দিয়েছিলেন সাকিব। প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে শুরুতে ব্যাট করতে নেমে ১৬৭ রানেই হয়ে যায় অলআউট। জবাবে ভারত মাত্র ৩০.৪ ওভার খেলেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায়।

ওই আসরে বাংলাদেশের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ ছিল যথাক্রমে শ্রীলঙ্কা ও পাকিস্তানের বিপক্ষে। শ্রীলঙ্কার কাছে হারতে হয়েছিল ১২৬ রানে, আর পাকিস্তানের বিপক্ষে হেরেছিল ১৩৯ রানে।

২০২২ সালে এশিয়া কাপ অনুষ্ঠিত হয়েছিল টি-টোয়েন্টি ফরম্যাটে। সাকিবের নেতৃত্বে খেলা বাংলাদেশ ডিঙাতে করতে পারেনি গ্রুপ পর্ব। প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে হারতে হয়ছিল ৭ উইকেটে। আর দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ২ উইকেটে হেরে বিদায় নিতে হয়েছিল টুর্নামেন্ট থেকে।

চলতি আসরের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৫ উইকেটে পরাজয় বরণ করেছে বাংলাদেশ। টাইগারদের দ্বিতীয় ম্যাচ আফগানিস্তানের বিপক্ষে। পরের রাউন্ডে যেতে হলে ঐ ম্যাচে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। আফগানদের বিপক্ষে সাকিবের বাংলাদেশ কি করে সেটিই দেখার অপেক্ষা।

এ সম্পর্কিত আরও পড়ুন