আর্কাইভ থেকে বাংলাদেশ

আরও বড় পরিসরে বইমেলা’২১

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে‘হে স্বাধীনতা’ থিম নিয়ে কয়েকদিন পরই শুরু হতে যাচ্ছে অমর একুশে বইমেলা-২০২১। করোনা পরিস্থিতির কারণে এবারের মেলা ১ ফেব্রুয়ারির পরিবর্তে শুরু হবে ১৮ মার্চ। এবছর আরও বড় পরিসরে হবে বইমেলা।

গেলো অমর একুশে বইমেলা’২০ সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণে সাড়ে সাত লাখ বর্গফুট জায়গা জুড়ে অনুষ্ঠিত হলেও এবার দুই প্রাঙ্গণ মিলে মেলার পরিসর হবে প্রায় আট লাখ বর্গফুট এলাকা। 

এ প্রসঙ্গে অমর একুশে বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ জানান, এবছর বইমেলার পরিসর গতবারের চেয়ে বেশি। এবার সোহরাওয়ার্দী উদ্যানের পূর্ব দিকের অংশে আরও সম্প্রসারিত হচ্ছে মেলা।

মেলার সোহরাওয়ার্দী উদ্যানের অংশ ঘুরে দেখা যায়, এর পূর্ব দিকের অংশে আরও অনেকখানি জায়গা জুড়ে স্টল নির্মাণের কাজ চলছে। ইতোমধ্যে কাঠামো নির্মাণের কাজ 

বাংলা একাডেমির একটি সূত্র থেকে জানা যায়, এবারের মেলায় ৫৭০টি প্রতিষ্ঠান অংশ নেবে। মেলায় আট শতাধিক স্টল ও প্যাভিলিয়ন থাকবে ৩৪টি। আগামী ৭ অথবা ৮ মার্চ স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দের জন্য লটারি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। লটারি অনুযায়ী প্রকাশকদের মধ্যে প্যাভিলিয়ন ও স্টল বুঝিয়ে দেয়া হবে।

এবারের বইমেলা অনুষ্ঠিত হবে মার্চ ও এপ্রিল মাস জুড়ে। এই সময়টিতে ঝড়-বাদলের কথা মাথায় রেখে এবার মেলায় বেশ কয়েকটি আশ্রয়কেন্দ্র রাখা হচ্ছে। যাতে বৃষ্টি বা ঝড় শুরু হলে মানুষ সেখানে আশ্রয় নিতে পারে।

শুভ মাহফুজ

এ সম্পর্কিত আরও পড়ুন