আর্কাইভ থেকে ক্রিকেট

টিকে থাকার লড়াইয়ে রানের পাহাড় গড়ে তুললো বাংলাদেশ

এশিয়া কাপে টিকে থাকতে হলে আফগানিস্তানের বিপক্ষে জয়ে বিকল্প নেই বাংলাদেশের।  শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাটারদের ব্যর্থতায় অল্প রানেই গুটিয়ে যাওয়া বাংলাদেশ আফগানদের বিপক্ষে গড়ে তুলেছে রানের পাহাড়।  মেহেদী হাসান মিরাজ ও নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরিতে ভর করে নির্ধারিত ৫০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ৩৩৪ রান সংগ্রহ করেছে টাইগাররা।

রোববার (৩ সেপ্টেম্বর) পাকিস্তানের লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান।  নাঈম শেখের সঙ্গে ওপেনিংয়ে নামেন মিরাজ।  এই দুই ব্যাটারমিলে এনে দেন দারুণ সূচনা।

নাঈম শেখ-মিরাজের ব্যাটে ওপেনিংয়ে আসে ৬০ রান।  ৩২ বলে ২৮ করে নাঈম মুজিবের বলে বোল্ড হলে ভেঙ্গে যায় সেই জুটি।  ২ বলের ব্যবধানে আরও একটি উইকেট হারায় বাংলাদেশ।  গুলবাদিন নাইবের বলে স্লিপে ক্যাচ দিয়ে শূন্য রানে প্যাভিলিয়নে ফেরেন তাওহিদ হৃদয়।

এরপরই চাপ সামলে উল্টো আফগানিস্তানকে চাপে ফেলেন শান্ত-মিরাজ।  আফগান বোলারদের নিয়ে রীতিমত ছেলেখেলা করেছেন মিরাজ আর শান্ত।  ওপেনিংয়ে নেমে ১১৫ বলে মিরাজ ছুঁয়ে ফেলেন ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি।  শান্তর সঙ্গে জুটিতে ১৯৪ যোগ করে রিটায়ার্ট হার্ট হয়ে ড্রেসিংরুমে ফেরেন এই অলরাউন্ডার।

মিরাজ মাঠ ছাড়ার পরপরই সেঞ্চুরি পূরণ করেন শান্ত। ১০১ বলে শতরান ছুঁয়ে ফেলেন তিনি।  শেষদিকে, মুশফিকের ১৫ বলে ২৫, সাকিবের ১৮ বলে ৩২ রানে ৩৩৪ রানের বড় সংগ্রহ পায় টাইগাররা।

এ সম্পর্কিত আরও পড়ুন