আর্কাইভ থেকে এশিয়া

ভারতের চন্দ্রযান-৩ এর কাউন্টডাউনের সেই বিজ্ঞানী প্রয়াত

চন্দ্রযান ৩ অভিযানের উৎক্ষেপণের কাউন্টডাউন করা এন বলরমাথি রোববার সন্ধ্যায় চেন্নাইয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন। তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। তার বয়স হয়েছিল ৬৪ বছর।

চাঁদের বুকে চন্দ্রযান-৩ নামার আগে যখন প্রতীক্ষার প্রহর গুনেছিল দেশ। ভারতের এই তৃতীয় চন্দ্রাভিযানের দিকে নজর ছিল সারা বিশ্বেরও। গেলো ২৩ আগস্ট সন্ধ্যার সেই রুদ্ধশ্বাস মুহূর্তে যার কন্ঠে চন্দ্রযানের অবতরণ সংক্রান্ত সমস্ত খবর মিলছিল, সেই ঘোষিকা ছিলেন। এর আগেও নিয়মিত ইসরোর বিভিন্ন লঞ্চের আগে ফাইনাল কাউন্টডাউন করতেন তিনি। তবে ভবিষ্যতে ইসরোর আর কোনও মিশনের লঞ্চেই শোনা যাবে না তার কণ্ঠ।

প্রয়াত বিজ্ঞানীর ঘনিষ্ঠমহল সূত্রে জানা গিয়েছে, হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে তার। বলরমাথির মৃত্যুতে শোকজ্ঞাপন করে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর প্রাক্তন ডিরেক্টর পিভি বেঙ্কটাকৃষ্ণন এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে লেখেন, “শ্রীহরিকোটায় ইসরোর পরবর্তী মিশনগুলির কাউন্টডাউন যখন চলবে, সেই সময় তার কণ্ঠ আর শোনা যাবে না। খুবই দুঃখিত। প্রণাম।”

১৯৫৯ সালের ৩১ জুলাই তামিলনাড়ুর আরিয়ালুর গ্রামে বলরমাথি জন্ম। ১৯৮৪ সালে বলরমাথি যোগ দিয়েছিলেন ইসরোতে। ২০১৫ সালে তামিলনাড়ু সরকার তাকে আবদুল কালাম পুরস্কারে ভূষিত করেছিল। রিস্যাট ১ প্রকল্পের ডিরেক্টরও ছিলেন তিনি। ২০১২ সালে সেই স্যাটেলাইটটিকে সাফল্যের সঙ্গে মহাকাশে পাঠানো হয়েছিল। এটা দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রথম রেডার ইমেজিং স্যাটেলাইট ছিল। তাছাড়াও ইনস্যাট ২এ, আইআরএস আইসি, আইআরএস আইডি, টিইএস সহ একাধিক প্রকল্পের সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

এ সম্পর্কিত আরও পড়ুন