আর্কাইভ থেকে জাতীয়

রোববার ঢাকায় আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ আগামী রোববার (১০ সেপ্টেম্বর) ঢাকা আসবেন। এ সফর বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ককে ‘গভীর করার সুযোগ’ হিসেবে দেখা হচ্ছে।

ফরাসি সরকার সোমবার (৪ সেপ্টেম্বর) ইমানুয়েল ম্যাক্রোঁর ঢাকা সফরের তথ্য নিশ্চিত করেছে।

এ সময় বাংলাদেশকে ‘দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং তার অংশীদারত্বে বৈচিত্র্য আনতে চাইছে’ এমন একটি দেশ হিসেবে বর্ণনা করেছে ফ্রান্স।

বিবৃতিতে বলা হয়, ‘বাংলাদেশ ও ফ্রান্স বিশ্বব্যাপী চ্যালেঞ্জ মোকাবিলায়ও দারুণ একতা দেখায়। বিশেষ করে প্যারিস এজেন্ডা ফর পিপলস অ্যান্ড দ্য প্ল্যানেটের কাঠামোর মধ্যে, যা বাংলাদেশ সক্রিয়ভাবে সমর্থন করে।’

বিবৃতিতে আরও বলা হয়, যেহেতু দেশটি জলবায়ু পরিবর্তনের জন্য বিশেষভাবে ঝুঁকিপূর্ণ, তাই ম্যাক্রোঁ তার মানবিক ফ্রন্টে; বিশেষ করে নিয়মিত বন্যার মুখে পড়া বাংলাদেশের পাশে দাঁড়ানোর জন্য ফ্রান্সের দৃঢ়তার কথা পুনর্ব্যক্ত করবেন।

এতে বলা হয়, বাংলাদেশ শান্তিরক্ষা কার্যক্রমে বা রোহিঙ্গা শরণার্থীদের আতিথেয়তার মাধ্যমে আন্তর্জাতিক সংহতি ক্রিয়াকলাপের ক্ষেত্রেও একটি গুরুত্বপূর্ণ অবদান রাখা দেশ।

ফ্রান্সের প্রেসিডেন্ট ৯ ও ১০ সেপ্টেম্বর জি২০ শীর্ষ সম্মেলনে অংশ নিতে নয়াদিল্লি যাবেন। এরপর ১০ সেপ্টেম্বর দ্বিপক্ষীয় সফরে ঢাকায় আসবেন তিনি। গত জুনে প্যারিসে অনুষ্ঠিত একটি নতুন গ্লোবাল ফাইন্যান্সিং প্যাক্টের জন্য শীর্ষ সম্মেলনের ফলোআপ করারও একটি সুযোগ হবে জি২০-তে।

এই শীর্ষ সম্মেলনটি পিপলস ও প্ল্যানেটের জন্য প্যারিস এজেন্ডা প্রতিষ্ঠার অনুমতি দিয়েছে। যাতে কোনো দেশকে দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই এবং পৃথিবীর সুরক্ষার মধ্যে কোনো একটিকে বেছে নিতে না হয়, তা নিশ্চিত করার জন্য সম্মিলিত পদক্ষেপের জন্য একটি কাঠামো সরবরাহ করে।

সফরকালে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। ম্যাক্রোঁর সফর প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, তাঁর সফরের সময় জলবায়ু পরিবর্তন এবং নিয়ন্ত্রিত অভিবাসনের মতো বিষয় নিয়ে আলোচনা ছাড়াও বাংলাদেশ ও ফ্রান্স দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘নারী ক্ষমতায়ন, ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি ও নিয়ন্ত্রিত অভিবাসন—এগুলো স্বাভাবিক বিষয়। জলবায়ু পরিবর্তন একটি বড় সমস্যা। ফ্রান্সের প্রেসিডেন্ট নেতৃত্বের ভূমিকা নিয়েছেন।’

ড. মোমেন বলেন, বাংলাদেশ তার প্রাসঙ্গিক তহবিলের লস অ্যান্ড ড্যামেজ বিষয়টি বড় আকারে উত্থাপন করবে। ফরাসি প্রজাতন্ত্রের প্রেসিডেন্টের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের নভেম্বরে ফ্রান্স সফর করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা ছাড়াও ফ্রান্সের প্রেসিডেন্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে রাজধানীর ধানমণ্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। দুই নেতার নয়াদিল্লিতে ৯-১০ সেপ্টেম্বর জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে।

ফ্রান্স ও বাংলাদেশ তাদের বন্ধুত্ব বৃদ্ধিকে স্বাগত জানিয়েছে এবং কৌশলগত দিকনির্দেশনার জন্য নিয়মিত রাজনৈতিক পরামর্শের মাধ্যমে তাদের অংশীদারত্বের সমস্ত দিক বিকাশ ও গভীর করার জন্য তাদের যৌথ ইচ্ছার কথা তুলে ধরেছে।

উভয় দেশ রাজনীতি ও কূটনীতি, প্রতিরক্ষা ও নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ, টেকসই উন্নয়ন, জলবায়ু পরিবর্তন এবং শিক্ষা ও সাংস্কৃতিক বিনিময়সহ সব ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর জন্য তাদের দৃঢ় সংকল্প পুনর্ব্যক্ত করেছে।

উভয় দেশ প্রাসঙ্গিক আঞ্চলিক ও বহুপক্ষীয় ফোরামে টেকসই এবং সহযোগিতার গুরুত্ব স্বীকার করেছে। বাংলাদেশ ও ফ্রান্স তাদের অংশীদারত্বের প্রতিরক্ষা ও নিরাপত্তা উপাদানকে আরও উন্নয়নের ইচ্ছার কথা জানিয়েছে। সেই লক্ষ্যে, উভয় দেশ সংলাপ জোরদার করতে এবং তাদের সহযোগিতা অব্যাহত রাখতে সম্মত হয়েছে। বিশেষ করে প্রশিক্ষণের ক্ষেত্রে, যা এই সফরের সময় চালু হয়েছিল।

এছাড়া তারা প্রতিরক্ষা সরঞ্জামের ক্ষেত্রে ব্যক্ত প্রয়োজনীয়তা এবং প্রতিটি পক্ষের সাড়া দেওয়ার ক্ষমতার ওপর ভিত্তি করে সহযোগিতা বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে। যার মধ্যে সক্ষমতা বৃদ্ধি এবং সম্ভাব্য প্রযুক্তি স্থানান্তর অন্তর্ভুক্ত রয়েছে। এই বিষয়ে, উভয় পক্ষই প্রতিরক্ষা সহযোগিতা সংক্রান্ত একটি ইচ্ছাপত্র সইকে স্বাগত জানিয়েছে।

ফ্রান্স ও বাংলাদেশ আন্তর্জাতিক আইনের ভিত্তিতে এবং সবার জন্য ভাগ করা সমৃদ্ধির সঙ্গে একটি মুক্ত, উন্মুক্ত, শান্তিপূর্ণ, নিরাপদ ও অন্তর্ভুক্তিমূলক ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য একই দৃষ্টিভঙ্গি ভাগ করেছে।

এ সম্পর্কিত আরও পড়ুন