আর্কাইভ থেকে বাংলাদেশ

৩০৯ জনের নামের প্রস্তাব পেয়েছে সার্চ কমিটি

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে বিভিন্ন রাজনৈতিক দল, পেশাজীবীর কাছ থেকে ৩০৯ জনের নামের প্রস্তাব পেয়েছে সার্চ কমিটি।

আজ শনিবার (১২ ফেব্রুয়ারি) সার্চ কমিটির দ্বিতীয় বৈঠক শেষে এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সার্চ কমিটির জন্য ১৩৬টি রাজনৈতিক দল, ৪০ জন পেশাজীবী, ৩৪ জন ব্যক্তিগতভাবে এবং ৯৯ জন ই-মেইলে নাম পাঠিয়েছেন।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, রোববার নামগুলো বাছাই করা হবে। যাচাইয়ের পর নামগুলো প্রকাশ করা হবে কি না সে বিষয়ে পরে জানানো হবে।

এরআগে, সার্চ কমিটির সঙ্গে বৈঠকের পর বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল বলেন, বৈঠকে যারা এসেছেন তারা কোন নাম প্রস্তাব করেননি। তারা সার্চ কমিটিকে বলেছেন বিভিন্ন সরকারের আমলে যারা বিশেষ সুবিধা নিয়েছেন তারা যেনো নির্বাচন কমিশনার হিসেবে না আসেন। যারা চাকরি মেয়াদ শেষ হবার পর চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন। সরকারের বিশেষ আস্থাভাজন হয়েছেন। চাকরি মেয়াদ শেষে বিভিন্ন দায়িত্ব নিয়েছেন- এমন লোক যেনো কমিশনার না হন।

তিনি আরও বলেন, আমরা বলেছি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নাম চূড়ান্ত করার আগে তা যেনো প্রকাশ করা হয়। এতে ওই ব্যক্তির বিষয়ে মতাত দেয়া যাবে।

দ্বিতীয় বৈঠকের পর গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী বলেন, সার্চ কমিটির কাছে আটজনের নাম প্রস্তাব করা হয়েছে।

তারা হলেন- প্রধান নির্বাচন কমিশনার হিসেবে সাবেক নির্বাচন কমিশনার ব্রি. জেনারেল সাখাওয়াত হোসেন এবং নির্বাচন কমিশনার হিসেবে সাবেক বিচারপতি নাজমুন আরা সুলতানা, সুজনের বদিউল আলম মজুমদার, সাবেক সেনাপ্রধান ইকবাল করিম ভুইয়া, সাবেক সচিব শওকাত আলী, সাবেক সচিব খালেদ শামস, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল ও সাবেক আইন সচিব কাজী হাবিবুল আউয়াল।

এ সম্পর্কিত আরও পড়ুন