আর্কাইভ থেকে বাংলাদেশ

বিদায়ী সাক্ষাতে সন্ধ্যায় বঙ্গভবনে যাচ্ছেন হুদা কমিশন

আজ (১৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাতেযাবেন প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনাররা। নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্মসচিব ও জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান গণমাধ্যমকে এ তথ্য জানান।

২০১৭ সালের ৬ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি আব্দুল হামিদ সার্চ কমিটির সুপারিশ করা ১০ জনের মধ্যে কে এম নুরুল হুদাকে সিইসি করে পাঁচ সদস্যের কমিশন নিয়োগ দেন। ওই বছরের ১৫ ফেব্রুয়ারি দায়িত্ব নেন তারা। নিয়োগ পাওয়ার পর ২০ ফেব্রুয়ারি রাষ্ট্রপতির সঙ্গে প্রথম সাক্ষাৎ করেন বর্তমান নির্বাচন কমিশন।

আগামী ১৪ ফেব্রুয়ারি বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ শেষ হচ্ছে। তার আগেই নতুন নির্বাচন কমিশন গঠন হবে। স্বাধীনতার পর এবারই প্রথম আইন অনুযায়ী ইসি গঠিত হওয়ার কথা রয়েছে। গেল ২৭ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ জাতীয় সংসদে পাস হয়।

গেল ৫ ফেব্রুয়ারি ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য অনুসন্ধান কমিটি গঠন করা হয়। এই কমিটি ১০ জনের নাম প্রস্তাব করার পর সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনার ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগ করবেন রাষ্ট্রপতি।

এ সম্পর্কিত আরও পড়ুন