আর্কাইভ থেকে ভর্তি -পরীক্ষা

কলেজ নিশ্চায়ন ১০ সেপ্টেম্বরের মধ্যে না করলে ফল বাতিল

একাদশ শ্রেণিতে ভর্তিতে প্রথম ধাপে কলেজ পাওয়া শিক্ষার্থীদের ‘প্রাথমিক নিশ্চায়ন’ প্রক্রিয়া শুরু হয়েছে আজ থেকে। নিশ্চায়ন সম্পন্ন করতে পরিশোধ করতে হবে ৩৩৫ টাকা। অনলাইনে এ নিশ্চায়ন করতে পারছেন শিক্ষার্থীরা। তবে আগামী ১০ সেপ্টেম্বর রাত ১২ টার মধ্যে নিশ্চায়ন না করলে প্রথম ধাপে কলেজ পাওয়া শিক্ষার্থীদের নির্বাচন বাতিল বলে বিবেচিত হবে। ফলে তাদের আবার দ্বিতীয় ধাপে নতুন করে আবেদন করতে হবে। তাই পছন্দের কলেজ না পেলেও করতে হবে নিশ্চায়ন।

পছন্দের কলেজ না পাওয়ায় প্রাথমিক নিশ্চায়ন নিয়ে দ্বিধায় রয়েছে অনেক শিক্ষার্থী। তাই আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির কর্মকর্তা জানান, পছন্দের কলেজ না পেলেও শিক্ষার্থীদের প্রথম ধাপে নিশ্চায়ন করতে হবে।

কর্মকর্তারা আরও জানান, কারও হয়তো প্রথম পছন্দ ছিল ঢাকা কলেজ, কিন্তু তৃতীয় পছন্দ দেয়া ছিল অন্য একটি কলেজ। ফলাফলের ভিত্তিতে কলেজ দেয়ায় শিক্ষার্থীদের হয়তো দুই-তিন নম্বরে দেয়া পছন্দের কলেজ পেয়েছেন। যারা প্রথমদিকের পছন্দের কলেজ পাননি, তাদেরও এখন নিশ্চায়ন করে মাইগ্রেশনের জন্য অপেক্ষা করতে হবে। যদি কেউ নিশ্চায়ন না করেন, তবে তার মাইগ্রেশনের অপশন বন্ধ হয়ে যাবে। তাকে নতুন করে আবেদন করতে হবে। এতে তৃতীয় যে কলেজ পেয়েছিল সেটিও পরে নাও পেতে পারেন।

এদিকে মঙ্গলবার রাতে একাদশে ভর্তিতে প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়। এ ধাপে ১২ লাখ ৬১ হাজার ৭৯৭ জন পরীক্ষার্থী নির্বাচিত হয়েছেন। তবে ৪৫ হাজার ১৮৩ জন শিক্ষার্থী আবেদন করেও কলেজ পাননি ।

এ সম্পর্কিত আরও পড়ুন