আর্কাইভ থেকে বিএনপি

দেশ আজ বৃহৎ শক্তিগুলোর লড়াইয়ের ক্ষেত্র হিসেবে ব্যবহার হচ্ছে : ফখরুল

বৃহৎ শক্তিগুলোর ক্ষমতার প্রভাব বলয়ের ক্ষেত্র হিসেবে বাংলাদেশ ব্যবহৃত হতে চলেছে। বললেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ শুক্রবার (৮ সেপ্টেম্বর) নয়াপল্টনে জাতীয়তাবাদী মহিলা দলের ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালিপূর্ব সমাবেশে তিনি এসব কথা বলেন।

বিএনপির নয়া পল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে কাকরাইলের নাইটেঙ্গল রেস্তোরাঁ মোড় ঘুরে আবার নয়া পল্টনে এসে শেষ হয় মহিলা দলের প্রতিষ্ঠাবার্ষীকির র‌্যালি। ১৯৭৮ সালের ৯ সেপ্টেম্বর মহিলা দল গঠন করেন বিএনপির প্রতিষ্ঠা জিয়াউ রহমান।

বিএনপি মহাসচিব বলেন, এখন সবচেয়ে আশঙ্কার কথা যেটা দেখতে পারছি যে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আসার পরে তিনি যে বক্তব্য দিয়েছেন সেখানে একটা কথা খুব স্পষ্ট হয়ে উঠেছে যে, আজকে বাংলাদেশ একটা বৃহৎশক্তিগুলোর মর্যাদার লড়াইয়ে তাদের ক্ষমতার প্রভাব বলয়ের একটা ক্ষেত্রে হিসেবে ব্যবহৃত হতে চলেছে। এটার জন্য সম্পূর্ণ দায়ী বর্তমান সরকার। তারা অবিবেচকের মতো দায়িত্বজ্ঞানহীনভাবে কথা-বার্তা বলে তাদের কূটনীতিকে পরিচালিত করে আজকে বাংলাদেশকে সেরকম একটা ভয়াবহ পরিস্থিতির দিকে ঠেলে দিচ্ছে।

তিনি বলেন, আজকে এই প্রতিষ্ঠাবার্ষিকীতে আপনাদের শপথ নিতে হবে, যেকোনো মূল্যে এই সরকারকে সরিয়ে জনগণের একটা সরকার গঠন করার। একটা নিরপেক্ষ নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন আদায় করার। কথা খুব পরিস্কার, আমরা কোনো সংঘাত চাই না, গোলোযোগ চাই না। আমরা দেশে একটা সুষ্ঠু অবাধ গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি করে নির্বাচনের ব্যবস্থা করতে চাই। সেটাই আমাদের লক্ষ্য।

মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুলতানা আহমেদের সঞ্চালনায় এসময় আরও বক্তব্য রাখেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, মহিলা দলের হেলেন জেরিন খান, রাশেদা বেগম হীরা, নেওয়াজ হালিমা আরলী, ইয়াসমীন আরা হক, শাম্মী আখতার, সাবিনা ইয়াসমিন, নায়েবা ইউসুফ, রুমা আখতার প্রমুখ।

এ সম্পর্কিত আরও পড়ুন