আর্কাইভ থেকে ফুটবল

ব্রাজিলের জয়ের দিনে পেলের রেকর্ড ভাঙলেন নেইমার

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল আজ মাঠে নেমেছিল ২০২৬ বিশ্বকাপের টিকিট নিশ্চিতের জন্য। লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে বলিভিয়াকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল সেলেসাওরা যে ম্যাচে ৫-১ গোলের বড় এক জয় পেয়েছে দেশটি। এদিকে চোট থেকে সেরে ওঠে জাতীয় দলের হয়ে মাঠে নেমেই জোড়া গোল করেছেন নেইমার জুনিয়র। তাতে করে কিংবদন্তী ফুটবলার পেলেকে ছাড়িয়ে নতুন এক রেকর্ড গড়েছেন তিনি।

কাতার বিশ্বকাপে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে টুর্নামেন্ট থেকে বাদ পড়ে ব্রাজিল। এরপর লাতিন আমেরিকার দেশটির হয়ে আর খেলতে দেখা যায়নি তারকা স্ট্রাইকার নেইমারকে। চোটের কারণে দীর্ঘদিন ছিলেন মাঠের বাইরে। সেরে ওঠে দেশের হয়ে মাঠে নেমেই জোড়া গোলের দেখা পেয়েছেন তিনি। ফলে সেলেসাওরা পেয়েছে বিশাল এক জয়। এদিকে ব্যক্তিগত অর্জনেও পেলেকে টপকে একমাত্র ফুটবলার হিসেবে শীর্ষে পৌঁছেছেন পিএসজি ছেড়ে আল হিলালে যোগ দেয়া নেইমার।

কাতার বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে টাইব্রেকারে হারের দিনে দারুণ এক গোল করেছিলেন নেইমার। সেই গোলটি ছিল ব্রাজিলের জার্সিতে সেলেসাও তারকার ৭৭তম গোল। তবে এ গোলটি বিশেষ আরও একটি কারণে।

Brazil have a new goalscoring king! 🇧🇷👑

Neymar's 78th goal overtakes Pele as @CBF_Futebol's all-time men's leading scorer. 🔝#FIFAWorldCup pic.twitter.com/EmztniOFMJ

— FIFA World Cup (@FIFAWorldCup) September 9, 2023

সে ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে গোল করেই যে বিশ্বফুটবলের কিংবদন্তী পেলের সঙ্গে একই কাতারে পৌঁছেছিলেন নেইমার। তাতে করে ব্রাজিলের জার্সিতে সবথেকে বেশি গোলের রেকর্ডটি পেলের সঙ্গে যৌথভাবে নিজের করে নিয়েছিলেন নেইমার। সেই সঙ্গে সুযোগ ছিল নিজ দেশের ফুটবল রাজাকে ছাড়িয়ে যাবারও।

এদিকে আজ বলিভিয়ার বিপক্ষে ম্যাচে বড় জয়ের দিনে জোড়া গোল পেয়েছেন নেইমার। ১৭ মিনিটের সময় পেনাল্টি মিস করলেও ৬১ মিনিটের সময় দলীয় আক্রমণ থেকে গোল করেন তিনি। এরপর যোগ করা সময়েও একটি গোলের দেখা পেয়েছেন।

বলিভিয়ার বিপক্ষে এই জোড়া গোলে ব্রাজিলের জার্সিতে নেইমারের গোল সংখ্যা এখন ৭৯* টি যা পেলের থেকে দুইটি বেশি। ফলে লাতিন আমেরিকার দেশটির ইতিহাসে এখন সর্বোচ্চ গোলের মালিকও এখন তিনি।

এ সম্পর্কিত আরও পড়ুন