আর্কাইভ থেকে বাংলাদেশ

হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট হার্নান্দেজ গ্রেপ্তার

মাদকপাচারে জড়িত থাকার অভিযোগে হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট জোয়ান অরল্যান্ডো হার্নান্দেজকে গ্রেপ্তার করেছে পুলিশ। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে তার প্রত্যর্পণের অনুরোধ জানানোর পর দেশটির একটি আদালতের বিচারক তাকে গ্রেপ্তারের আদেশ দেন।

গেলো মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) বিকেলে আদালতের মুখপাত্র মেলভিন দুতার্তে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন। 

তিনি জানান, হার্নান্দেজের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। সূত্র: বিবিসি, আলজাজিরা।

মঙ্গলবার হন্ডুরাসের রাজধানী তেগুচিগালপায় সাবেক এই প্রেসিডেন্টের বাসভবন শত শত পুলিশ ঘেড়াও করে। পুলিশ সুরক্ষা বলয় দিয়ে হার্নান্দেজকে বাসভবন থেকে বের করে আনা হয়। 
যুক্তরাষ্ট্র হার্নান্দেজের প্রত্যর্পণের অনুরোধ করার পরিকল্পনা করেছে বলে গত কয়েক মাস ধরে জল্পনা চলছিলো। তিনি মাদকপাচারকারীদের সঙ্গে জড়িত থাকার অভিযোগের মধ্যে পদত্যাগের পর থেকে এ জল্পনা চলছিল। বামপন্থী নেতা জিওমারা কাস্ত্রো গত মাসে তার স্থলাভিষিক্ত হন। তিনি হন্ডুরাসের প্রথম নারী প্রেসিডেন্ট।

হার্নান্দেজ ২০১৪ সাল থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত হ্নডুরাসের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। তার বিরুদ্ধে মাদকপাচারকারী চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে। তবে তিনি এ অভিযোগ অস্বীকার করেন। এ চক্রের সদস্য তার ছোট ভাই টনি হার্নান্দেজকে যুক্তরাষ্ট্রে গেলো বছর যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়।

বছরের পর বছর ধরে দক্ষিণ আমেরিকা থেকে যুক্তরাষ্ট্রে মাদকপাচারের জন্য প্রধান ট্রানজিট দেশ হিসেবে হন্ডুরাসকে ব্যবহার করা হচ্ছে। এছাড়া সাম্প্রতিককালে দেশটিতে কোকেইন উৎপাদন করা হচ্ছিলো।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন