আর্কাইভ থেকে ফুটবল

ইতিহাসে সবচেয়ে বড় জয়ের দেখা পেলো পর্তুগাল

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় জয়ের দেখা পেয়েছে পর্তুগাল। ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাড়াই লুক্সেমবার্গকে ৯-০ গোলে উড়িয়ে দিয়েছে পর্তুগিজরা। এমন এক ম্যাচে থাকতে না পেরে ক্রিস্টিয়ানো রোনালদোর আক্ষেপই হওয়ার কথা। কেননা এমন সুযোগ বারবার আসে না। কিন্তু নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি তিনি। তবে তাকে ছাড়াই লুক্সেমবার্গকে নিয়ে একরকম ছেলেখেলাই করেছে পর্তুগাল।

সোমবার (১১ সেপ্টেম্বর) ঘরের মাঠে অনুষ্ঠিত ম্যাচে ১২ মিনিটে গনসালো ইনাসিওর গোলে প্রথম লিড নেয় পর্তুগাল। ১৮ ও ৩৪ মিনিটে পর্তুগালের হয়ে জোড়া গোল করেন স্ট্রাইকার গনসালো রামোস। আর প্রথমার্ধের ইনজুরি সময়ে ইনাসিও নিজের দ্বিতীয় গোল করলে ৪-০ র লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে পর্তুগাল।

দ্বিতীয়ার্ধে গোল উৎসবে যোগ দেন ডিয়েগো জটা। ৫৭ মিনিটে স্কোর শিটে নাম তোলেন এই লিভারপুল তারকা। ৬৭ মিনিটে রিকার্ডো হোরতা আর ৭৭ মিনিটে জটা করেন আরও এক গোল। ৮৩ মিনিটে ব্রুনো ফার্নান্দেস আর ৮৮ মিনিটে জাও ফেলিক্সও একটি করে গোল করলে ৯-০র বড় জয় পায় পর্তুগাল।

পর্তুগালের জয়

এর আগে পর্তুগালের সর্বোচ্চ জয় ছিল ৮-০ গোলে। ১৯৯৪ ও ১৯৯৯ সালে লিখটেনস্টেইন এবং ২০০৩ সালে কুয়েতের বিপক্ষে এই ব্যবধানে জয় পায় তারা। কিন্তু আজ সেটা ছাড়িয়ে গেছে।

আগের ম্যাচে স্লোভাকিয়া গোলরক্ষককে বুট দিয়ে আঘাত করায় হলুদ কার্ড পান রোনালদো। পরপর দুই ম্যাচে হলুদ কার্ড দেখায় লুক্সেমবার্গের বিপক্ষে মাঠের বাইরেই থাকতে হয় ২৮ বছর বয়সী এই ফরোয়ার্ডকে। তবে তার অভাব বুঝতে দেননি সতীর্থরা। এস্তাদিও ফারো স্টেডিয়ামে গোল উৎসবের ম্যাচে জোড়া গোল করেন গনসালো ইনাসিও, গনসালো রামোস ও দিয়োগো জতা। এছাড়া একটি করে গোল এসেছে রিকার্দো হোর্তা, ব্রুনো ফের্নান্দেস ও জোয়াও ফেলিক্সের পক্ষ থেকে।

রেকর্ড গড়া জয়ের পর পর্তুগাল কোচ রবার্তো মার্তিনেস বলেন, ‘নিখুঁত পারফরম্যান্স ছিল কারণ খেলার শুরু থেকে শেষ মিনিট পর্যন্ত খেলোয়াড়রা একই মনোভাবে খেলেছে। শুধু আক্রমণ নয়, ক্লিনশিট রাখতেও একাগ্র ছিল তারা। কোচ হিসেবে খেলোয়াড়দের এমন মনোভাব আমার সত্যিই ভালো লেগেছে এবং পর্তুগিজ ফুটবলের ইতিহাসে তাদের স্থান রয়েছে। ’

ইউরো বাছাইয়ে এনিয়ে ৬ ম্যাচের ৬ টিতেই জয়ের দেখা পেল পর্তুগাল। ১৮ পয়েন্ট নিয়ে ‘জে’ গ্রুপের শীর্ষে আছে তারা। মূলপর্বের টিকিট পেতে খুব বেশি দূরে নেই রবার্তো মার্তিনেসের দল।

এ সম্পর্কিত আরও পড়ুন