আর্কাইভ থেকে আন্তর্জাতিক

ব্যাকআপ বিমানে ভারত ছাড়লেন ট্রুডো

অর্থনৈতিক জোট জি-২০ সম্মেলনে ভারত এসে আটকা পড়েন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সব বিশ্বনেতারা ভারত ছেড়ে গেলেও নিজস্ব বিমানে যান্ত্রিক ত্রুটির কারণে দুই দিন নয়াদিল্লিতেই অবস্থান করতে হয় তাকে। বিকল্প উড়োজাহাজ আসার কথা জানা গেলেও পরে ক্রুটি সারিয়ে উড্ডয়ন উপযোগী ঘোষণা করা হয় ট্রুডো যে বিমানে এসেছিলেন সেটিকে।

স্থানীয় সময় মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) দুপুর ১টায় কানাডার উদ্দেশে ভারত ছাড়েন ট্রুডো। বিষয়টি নিশ্চিত করেছে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ।

এর আগে, ডয়েচে ভেলের প্রতিবেদনে জানা যায়, ক্যানাডা থেকে ব্যাকআপ বিমান আসছে। সেই বিমানে স্পেয়ার পার্টসও আসছে। তা দিয়ে বিমান সারাবার চেষ্টা হবে বলে সরকারি কর্মকর্তারা ব্লুমবার্গকে জানিয়েছেন। ট্রুডোর সঙ্গে তার প্রতিনিধিদলের সদস্যরাও আটকে পড়েছেন। বিমান সারাতে অসুবিধা হলে ব্যাক আপ বিমানেই দেশে ফিরবেন তিনি।

সংবাদসংস্থা এএফপিকে দিল্লিতে ক্যানাডার দূতাবাসের তরফ থেকে ট্রুডোর অফিসের জারি করা একটি বিবৃতি দেয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, এই বিমানের দেখভাল ক্যানাডার বিমানবাহিনী করে। তারা জানিয়েছে, বিমানে কিছু যান্ত্রিক গোলযোগ হয়েছে, সেটি রাতারাতি সারানো সম্ভব নয়। বিকল্প ব্যবস্থা না হওয়া পর্যন্ত প্রতিনিধিদল দিল্লিতে থাকবেন। ট্রুডোর অফিস বলেছে, খুব তাড়াতাড়ি হলে মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী দেশে ফিরতে পারেন।

সূত্র: হিন্দুস্তান টাইমস

এ সম্পর্কিত আরও পড়ুন