আর্কাইভ থেকে এশিয়া

সৌদি আরবে সাপ্তাহিক ছুটি ৩ দিন!

সপ্তাহে কর্মদিবস চারদিনে নামিয়ে আনতে সৌদি আরবে সাপ্তাহিক ছুটি হবে তিনদিন। সম্প্রতি দেশটির বেশ কিছু সংবাদমাধ্যম এমন খবর প্রকাশ করেছে। সংবাদে বলা হয়, সপ্তাহে চারদিন কর্মদিবস, আর তিনদিন ছুটি ঘোষণা পরিকল্পনা করছে মধ্যপ্রাচ্যের এই ধনী দেশটি। তবে এ ধরনের পরিকল্পনার কথা অস্বীকার করেছে সৌদির মানব সম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়।

একইসঙ্গে সংবাদপত্রে খবর প্রকাশের আগে তথ্যের সত্যতা যাচাইয়ের জন্যও গণমাধ্যমগুলোর প্রতি আহ্বান জানিয়েছে তারা।  

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

সম্প্রতি বেশ কয়েকটি গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, সপ্তাহে পাঁচ কর্মদিবস থেকে পরিবর্তন করে চার কর্মদিবস চালুর পরিকল্পনা করছে সৌদি আরব। এতে আরও দাবি করা হয়, নতুন কর্মসংস্থান সৃষ্টি এবং বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে একটি নতুন শ্রম ব্যবস্থা চালু নিয়ে গবেষণা করছে দেশটি।

সপ্তাহে কর্মদিবস চারদিনে নামিয়ে আনতে এবং শ্রমিকদের তিনদিনের ছুটি দেওয়ার বিষয়ে রাজধানী রিয়াদে এক সংবাদ সম্মেলনে সৌদির মানব সম্পদ মন্ত্রী আহমেদ আল রাজি বলেছিলেন, ‘কাজের সময় এবং দিন নির্ধারণে আগ্রহী হলেও, কর্মসংস্থান সৃষ্টিতে এবং বিনিয়োগকারীদের কাছে সৌদি আরবের বাজারকে আকর্ষণীয় করতে চাই।’

এর পাশাপাশি বিনিয়োগকারীদের কাছে সৌদি আরবকে আকর্ষণীয় করে তুলতেই নতুন একটি শ্রম ব্যবস্থা চালুর বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলেও জানিয়েছিলেন তিনি। তবে এরপর বৃহস্পতিবার সাপ্তাহিক ছুটি বাড়ানোর পরিকল্পনার কথা অস্বীকার করে সৌদির মানব সম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়।

সৌদি আরবে বহু সংখ্যক বিদেশি শ্রমিক কাজ করে থাকেন। এর আগে গত মার্চ মাসে দেশটির ব্যাপক বিতর্কিত কাফালা ব্যবস্থায় সংশোধন আনার ঘোষণা দেয় সৌদির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়।

সেসময় কার্যকর হওয়া শ্রম আইনে, সৌদি আরবে অবস্থানরত বিদেশি শ্রমিকদের তাদের নিয়োগকর্তার অনুমতি ছাড়াই চাকরি পরিবর্তন করার সুযোগ দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন