আর্কাইভ থেকে এশিয়া

বজ্রপাতে ১০ জনের মৃত্যু

বজ্রপাতে অন্তত ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বেশিরভাগ ক্ষেত্রে তারা খোলা আকাশের নীচে ছিলেন। কেউ হয়তো মাঠে কাজ করছিলেন। সেই সময় আকাশ কালো করে বৃষ্টি নামে। সঙ্গে শুরু হয় বজ্রপাত।

রোববার সন্ধ্যায় বিহারে এ ঘটনা ঘটে। ঔরঙ্গাবাদ, গয়া, কৈমুর, রোহতাস, পশ্চিম চম্পারন জেলায় প্রচণ্ড ঝড় বৃষ্টির মধ্যেই একের পর এক বজ্রপাত। বেশিরভাগই খোলা জায়গায় ছিলেন। সেই সময় বাজ পড়ে।

ঔরঙ্গবাদের অন্তত ৬ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।। গয়াতে মাঠে মহিষ চড়াচ্ছিলেন কয়েকজন। সেখানেই বাজ পড়ে। সেখানেই প্রিন্স কুমার(১৬), রোহিত কুমার(১৫) ও সিদ্ধেশ্বর যাদবের( ৫৫) মৃত্যু হয়েছে। অপর একটি ঘটনায় মণীষ কুমার (১২), হরেন্দ্র সিং( ৩০) ও যুগল রাম( ৬০) মৃত্যু হয়েছে।

কৃষক অজয় কুমার বিন্দের মৃত্যু হয়েছে সোনহান কাইমুরে। প্রমোদ চন্দ্রবংশীর মৃত্যু হয়েছে গয়াতে। কাঞ্চনপুর গ্রামে মৃত্যু হয়েছে ভগবান পাসোয়ানের। বেতিয়াতে অপর এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

পরিসংখ্যান বলছে, ১ এপ্রিল থেকে ২৫ জুলাই পর্যন্ত ভারতে বজ্রপাতে অন্তত ৪২৯জনের মৃত্যু হয়েছিল। ২০২২ সালে ছিল ৩০০ জন। তবে ২০২৩ সালে সেই সংখ্যা আচমকাই বেড়ে গেছে। নিউ দিল্লির সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্ট( সিএসই)-এর তথ্য় অনুসারে গোটা বিষয়টি জানা গেছে।

আর বিহারে তো পরিস্থিতি একেবারে ভয়াবহ। ২৫ জুলাই পর্যন্ত বিহারে বজ্রপাতে মৃতের সংখ্যা সর্বোচ্চ। এবার বজ্রপাতে মৃত্যু হয়েছে ১৬০জনের। আর গত বছর এই সংখ্যাটা ছিল ৫৭জন।

এ সম্পর্কিত আরও পড়ুন