আর্কাইভ থেকে বাংলাদেশ

ইউক্রেইন সংকটে পুতিনের সঙ্গে বৈঠকে সম্মত বাইডেন

ইউক্রেইন সংকট নিয়ে আলোচনার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করতে সম্মত হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।  

হোয়াইট হাউজের বরাত দিয়ে বিবিসি জানায়,রাশিয়া প্রতিবেশী দেশ ইউক্রেইনে আগ্রাসন না চালালেই কেবল ফ্রান্সের প্রস্তাবিত এ বৈঠকটি অনুষ্ঠিত হবে।  

এ বৈঠকে ইউরোপের সবচেয়ে নাজুক নিরাপত্তা সংকটের সম্ভাব্য কূটনৈতিক সমাধানের প্রস্তাব আসতে পারে।

বিবিসি আরও জানায়, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও পুতিনের মধ্যে দুটি টেলিফোন কলের পর ফ্রান্সের প্রেসিডেন্টের দপ্তর বৈঠকের প্রস্তাব ঘোষণা করে।

প্রথমে বাইডেনের সঙ্গে ১৫ মিনিট কথা বলেন ম্যাক্রোঁ। মস্কোর স্থানীয় সময় সোমবার (২১ ফেব্রুয়ারি)  প্রথম প্রহরে দ্বিতীয়বারের মতো পুতিনের সঙ্গে কথা বলেন।

সম্ভাব্য এ শীর্ষ বৈঠকের বিস্তারিত আগামী বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের বৈঠকে আলোচিত হবে। 

ক্রেমলিন জানান,পুতিন উত্তেজনা বৃদ্ধির জন্য ইউক্রেইনের সামরিক বাহিনীকে দায় দিয়েছেন। এই অভিযোগ প্রত্যাখ্যান করে ইউক্রেইন পুরো পরিস্থিতির জন্য মস্কোকে দায়ী করেছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট দপ্তর জানায়, উভয় নেতাই নারম্যান্ডি ফরম্যাটে ফের আলোচনা শুরু করতে রাজি হয়েছেন। দনবাসের সংঘাতের সমাধানে রাশিয়া, ইউক্রেইন, ফ্রান্স ও জার্মানিকে নিয়ে একটি গ্রুপ গঠন করা হয়েছে। 

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন,ম্যাক্রোঁকে দেওয়া পুতিনের প্রতিশ্রুতি একটি ‘ওয়েলকাম সাইন’, তিনি সম্ভবত এখনও ‘একটি কূটনৈতিক সমাধান খুঁজতে নিয়োজিত’ আছেন। তবে তিনি পুতিনকে ‘তার বর্তমান হুমকি থেকে পিছিয়ে যেতে এবং ইউক্রেইন সীমান্ত থেকে সৈন্য প্রত্যাহার করার’ আহ্বান জানান।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন