আর্কাইভ থেকে বাংলাদেশ

না ফেরার দেশে চলে গেলেন অভিজিৎ বন্দোপাধ্যায়

আবারও সংগীত জগতে নক্ষত্রের পতন। না ফেরার দেশে চলে গেলেন পশ্চিমবঙ্গের সুরকার অভিজিৎ বন্দোপাধ্যায়। সোমবার বেলা ১১টায় কলকাতায় বাসায় জনপ্রিয় এ সুরকারের মৃত্যু হয়েছে।

অভিজিৎ বন্দোপাধ্যায় বার্ধক্যজনিত নানা জটিলতায় হাসপাতালে ভর্তি হয়েছিলেন। চিকিৎসা শেষে কয়েকদিন আগেই ফিরেছিলেন বাসায়। সেখানই তিনি শেষ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বিশিষ্ট সুরকারের প্রয়াণে শোকবার্তা জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

তিনি শোকবার্তা লিখেছেন, হেমন্ত মুখোপাধ্যায়, সন্ধ্যা মুখোপাধ্যায়, মান্না দে, শ্যামল মিত্রসহ সেই সময়ের একাধিক শিল্পীর গান বেজে উঠেছিল তার সুরে। হৈমন্তী শুক্লার গাওয়া বিখ্যাত গানের ‘এখনও সারেঙ্গিটা বাজছে’ সুরকার তিনিই। সোশ্যাল মিডিয়ায় বর্ষীয়ান সুরকারের প্রয়াণের খবর জানিয়েছেন সংগীত শিল্পী সৈকত মিত্র, রূপঙ্কর বাগচী।

অভিজিতের করা সুরে হেমন্ত মুখোপাধ্যায় গেয়েছেন ‘এমন একটা ঝড় উঠুক’ ও ‘সবাই চলে গেছে’র মত গান।

সত্যেন্দ্রনাথ দত্তর ‘দূরের পাল্লা’ কবিতায় যে সুর তিনি বেঁধেছেন, শ্যামল মিত্রের কণ্ঠে তা গান হয়ে শ্রোতার হৃদয়ে পৌঁছেছে। শ্যামল মিত্রের গাওয়া ‘হংস পাখা দিয়ে ক্লান্ত রাতের তীরে’ গানটিও অভিজিতের সুর করা।

সুবীর সেনের গাওয়া ‘সারাদিন তোমায় ভেবে’ গানটি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জনপ্রিয় সুরগুলোর অন্যতম। তার সুরে আরেক গান ‘নয় থাকলে আরও কিছুক্ষণ’ গেয়েছেন সুবীর সেন। 

অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যুর সঙ্গে সঙ্গে শেষ একটি যুগ। তিনি রেখে গিয়েছেন তার স্ত্রী,দুই পুত্র এবং এক কন্যা সন্তানকে।

এ সম্পর্কিত আরও পড়ুন