আর্কাইভ থেকে বাংলাদেশ

আরও একটি মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে বাংলাদেশ!

‘মেট্রোরেল’ দেশের মানুষের কাছে একটা স্বপ্ন! সেই স্বপ্ন পূরণে গণপরিবহনের অন্যতম বাহন মেট্রোরেল এখন নিয়মিতই পরীক্ষামূলক চলাচল করছে মহানগরীতে। আশা করা যাচ্ছে এ বছর ডিসেম্বরে দেশের প্রথম মেট্রোরেলে চড়বে ঢাকাবাসী।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম গণমাধ্যমকে জানান, ইতোমধ্যে কাজের অগ্রগতি হয়েছে প্রায় ৯০ শতাংশ। নির্ধারিত সময়ে কাজ শেষ করতে সরকার মেট্রোরেলের কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে। রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার অংশে প্রথমে চালু হবে মেট্রোরেল। নিয়মিত চলছে পরীক্ষামূলক চলাচল। 

এ সময় তিনি বলেন, কোভিডের কারণে লকডাউনের সময় দীর্ঘদিন কাজ বন্ধ ছিল। তাই সব দিক বিবেচনা করে ২০২২ সালকে কার্যক্রম শেষ হওয়ার সময় নির্ধারন করা হয়েছে। আশা করা যাচ্ছে ২০২৩ সালের ডিসেম্বরে মতিঝিল পর্যন্ত পুরো কাজ সম্পন্ন হবে। যেটা কমলাপুর পর্যন্ত করা হয়েছে সেটা ২০২৫ সালের মধ্যে সম্পন্ন হবে।

মেট্রোরেলের কাজ শেষ হলে যোগাযোগ ব্যবস্থায় অমূল পরিবর্তন আসবে বলেও জানান নজরুল ইসলাম।

উত্তরা থেকে মিরপুর হয়ে মতিঝিল হয়ে কমলাপুরে গিয়ে শেষ হবে এই মেট্রোরেল। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত পূর্তের কাজের অগ্রগতি প্রায় ৯০ শতাংশ। অন্যদিকে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশের কাজের অগ্রগতি ৭০ শতাংশের বেশি।

প্রথম পর্যায়ে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে স্বপ্নেরেএ মেট্রোরেল। ইতোমধ্যে শেষ হয়েছে রেললাইন বসানোর সব কাজ। এখন চলছে স্টেশনগুলোর কাজ। এরিমধ্যে লিফট, সিঁড়িসহ অধিকাংশ কাজ শেষ হয়েছে।

তিন ভাগে ভাগ করে এখন চলছে পারফরম্যান্স টেস্ট। শুরুতে উত্তরা থেকে তিনটি স্টেশন পর্যন্ত চলাচল করে মেট্রোরেল। দ্বিতীয় ধাপে মিরপুর-১০ নম্বর পর্যন্ত ছয়টি স্টেশনে আসে। শেষ ধাপে আগারগাঁও পর্যন্ত পারফরম্যান্স টেস্ট শুরু হয় গেল বছরের ডিসেম্বরে। একটি ট্রেনে বসে এবং দাঁড়িয়ে মিলিয়ে সর্বোচ্চ ২ হাজার ৩০৮ জন যাত্রী চড়তে পারবে।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন