আর্কাইভ থেকে শিক্ষা

মাদ্রাসাছাত্রীদের ডিজিটাল দক্ষতা বাড়াবে ‘প্রজেক্ট খাদিজা’

মাদ্রাসাছাত্রীদের ডিজিটাল দক্ষতা বাড়াতে জাতীয় অ্যাপ স্টোর ‘বিডিঅ্যাপস’ একটি উদ্যোগ চালু করেছে ‘প্রজেক্ট খাদিজা’ নামে।

বর্তমানে নবম থেকে দ্বাদশ শ্রেণিতে অধ্যয়নরত মাদ্রাসাছাত্রীদের বিডিঅ্যাপসের মাধ্যমে কোডিং, গ্রাফিক্স ডিজাইনিং, স্পোকেন ইংলিশের মতো প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া হচ্ছে। কর্মশালায় অংশগ্রহণকারীদের তিন মাস ধরে পর্যবেক্ষণ করার পাশাপাশি অর্জিত জ্ঞানের সঠিক ব্যবহারে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করা হবে।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এই উদ্যোগের আওতায় সম্প্রতি রাজশাহী মহিলা ফাজিল মাদ্রাসায় প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করা হয়। এতে ৬০ জনেরও বেশি মাদ্রাসাশিক্ষার্থী বিডিঅ্যাপস প্ল্যাটফর্মের মাধ্যমে অ্যাপ ডেভেলপমেন্ট এবং এর মাধ্যমে অর্থ উপার্জনের প্রয়োজনীয় ডিজিটাল দক্ষতা শেখার সুযোগ পেয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রশিক্ষণের পর মাদ্রাসাশিক্ষার্থী বিডিঅ্যাপস প্ল্যাটফর্মে লাইট অ্যাপস তৈরি ও এর মাধ্যমে আয় করতে পারছেন। অংশগ্রহণকারীদের মধ্যে ২০ জন প্রথম মাসে গড়ে ৫ হাজার টাকা আয় করেছেন, সম্মিলিতভাবে আয়ের পরিমাণ এক লাখ টাকা।

রবি আজিয়াটার চিফ কমার্শিয়াল অফিসার শিহাব আহমাদ বলেন, ‘প্ল্যাটফর্ম হিসেবে বিডিঅ্যাপস বৈচিত্র্য নিশ্চিত করতে বদ্ধপরিকর। তারই অংশ হিসেবে ‘প্রজেক্ট খাদিজা’ সারাদেশে মেয়ে মাদ্রাসাশিক্ষার্থীদের জন্য ডিজিটাল দক্ষতা অর্জনের সুযোগ করে দেবে।’

কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থী জান্নাতুল নাঈম বলেন, ‘মাদ্রাসার শিক্ষার্থী হিসেবে আমরা সাধারণত এ ধরনের সুযোগ পাই না। বিডিঅ্যাপসের মাধ্যমে আমি আমার পরিবারে অবদান রাখতে চাই।’

কেএস

এ সম্পর্কিত আরও পড়ুন