আর্কাইভ থেকে বাংলাদেশ

পিলখানা হত্যাকাণ্ড সুদূরপ্রসারী ষড়যন্ত্র : মির্জা ফখরুল

পিলখানায় বিডিআর বিদ্রোহে হত্যাকাণ্ডের ঘটনা একটি সুদূরপ্রসারী ষড়যন্ত্রের ফল ছিল। এটা কোনো বিদ্রোহ নয়। এর মূল কারণ ছিল সেনাবাহিনীর মনোবল ভেঙে দেওয়া। দুর্ভাগ্য আমাদের, এর পেছনে কারা ছিল, কেন এই ঘটনা ঘটেছিল? তদন্ত করা সম্ভব হয়নি। বললেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) বনানীতে সামরিক কবরস্থানে পিলখানা হত্যাকাণ্ডে শহিদদের প্রতি শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি ছিল জাতির জন্য একটি শোকাবহ দিন। একই সঙ্গে একটি আতঙ্কেরও দিন। এই দিনে বিদ্রোহের মধ্য দিয়ে আমাদের জাতির সবচেয়ে বড় সম্পদ সেনাবাহিনীর ৫৬ জন কর্মকর্তাকে হত্যা করা হয়েছে।

তিনি বলেন, বিডিআর একটা ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান ছিল সীমান্ত রক্ষার। সেটাকে ভেঙে দিয়ে নতুন করে একটা প্রতিষ্ঠান তৈরি করা হয়েছে। হাজার বিডিআর সৈনিকদের বিচার করা হয়েছে, কিন্তু পেছনে কারা, তার সুষ্ঠু তদন্তের রিপোর্ট আমরা এখনও পায়নি। সেনাবাহিনীর যে তদন্ত করা হয়েছিল, তারও রিপোর্ট প্রকাশ করা হয়নি।

বিএনপি মহাসচিব বলেন, পিলখানার এই দুর্ঘটনার মাধ্যমে আমাদের জাতীয় নিরাপত্তা ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে ফেলা হয়েছিল। পরবর্তীতে সেনাবাহিনী দিয়ে তদন্ত কমিটি গঠন করা হয়ে ছিলো। তার রিপোর্টও প্রকাশ করা হয়নি।

তিনি আরও বলেন, কিন্তু এখানে ৫৬ জন কর্মকর্তা চলে (মারা) গেছেন, একজন সৈনিক গেছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন