আর্কাইভ থেকে জাতীয়

পুলিশের ওপর ভিসা নীতি কোনো প্রভাব ফেলবে না: ডিএমপি ডিসি

গণতান্ত্রিক নির্বাচনী প্রক্রিয়ায় বাধাদানকারীদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ভিসা নীতি বাংলাদেশের পুলিশের ওপর কোনো প্রভাব ফেলবে না। জানালেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপকমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন।

রোববার (২৪ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

ডিএমপির এ কর্মকর্তা বলেন, ‘ভিসা নীতি নিয়ে গতকাল আমরা যে নিউজটা দেখেছি, সেখানে বলা হয়েছে যুক্তরাষ্ট্র বাংলাদেশে ভিসা নিষেধাজ্ঞা কার্যকর করেছে। সেখানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কথা স্পষ্টভাবে বলা আছে। তারা বলেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কিছু সদস্যের বিরুদ্ধে তারা ভিসা নীতি প্রয়োগ করেছে।

‘এখন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোন কোন সদস্যের বিরুদ্ধে তারা ভিসা নীতি প্রয়োগ করেছে, সেই তালিকা কিন্তু আমরা পাইনি।’

তিনি আরও বলেন, ‘এখানে অবসরপ্রাপ্ত কোনো পুলিশ সদস্য থাকতে পারে। আবার অন্য কোনো বাহিনীর সদস্য থাকতে পারেন অথবা দায়িত্বে ঢাকা পুলিশ অফিসার বা অন্য কোনো বাহিনীর সদস্যও হতে পারে। যাদের বিরুদ্ধে ভিসা নীতি আসবে, তারা হয়তো আমেরিকাতে যেতে পারবে না।

‘বাংলাদেশ পুলিশের সদস্য সংখ্যা দুই লাখের ওপরে। এই সদস্যদের মধ্যে কতজন যুক্তরাষ্ট্রে যেতে চায় আমার প্রশ্ন। খুবই নগণ্য কিছু লোক হয়তো আমেরিকা যাওয়ার স্বপ্ন দেখে অথবা ছেলেমেয়েদের পাঠানোর চিন্তা করে। এই দৃষ্টিকোণ থেকে আমরা বিশ্বাস করি বাংলাদেশ পুলিশের ওপর এই ভিসা নীতির কোনো প্রভাব পড়বে না।’

বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে খর্ব করায় দায়ী বাংলাদেশিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা প্রয়োগের কথা বৃহস্পতিবার জানায় যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট।

ওই ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথু মিলারের বিবৃতিতে বলা হয়, ভিসা নিষেধাজ্ঞায় পড়া ব্যক্তিদের মধ্যে রয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, ক্ষমতাসীন দল ও রাজনৈতিক বিরোধী এবং তাদের পরিবারের সদস্যরা, যারা যুক্তরাষ্ট্রে প্রবেশের অযোগ্য বিবেচিত হতে পারেন।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার বলেন, যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী ভিসা রেকর্ড গোপনীয় বিষয় হওয়ায় নিষেধাজ্ঞায় পড়া লোকজনের নাম প্রকাশ করেনি স্টেট ডিপার্টমেন্ট।

এ সম্পর্কিত আরও পড়ুন