আর্কাইভ থেকে বাংলাদেশ

বাইডেন ঢোল, বাজাচ্ছেন পুতিন: ট্রাম্প

গেলো বছর আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার দেখার পরেই ইউক্রেনকে নির্মমভাবে আক্রমণ করার সিদ্ধান্ত নিয়েছিল রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন । বললেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। 

শনিবার (২৬ ফেব্রুয়ারি)  কনজারভেটিভ পলিটিক্যাল অ্যাকশন কনফারেন্সে (সিপিএসি) বক্তৃতায় এসব মন্তব্য করেন ট্রাম্প।

এসময় ট্রাম্প আরও বলেন, বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ‘স্মার্ট’ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ‘নির্বোধের মতো’ আচরণ করছেন। ঢোলের মতো বাইডেনকে বাজাচ্ছেন পুতিন এমনটাও দাবি করেন তিনি। একইসঙ্গে তিনি এও দাবি করেছেন, তার শাসনামলে ইউক্রন-রাশিয়ার সংঘাত ঘটতো না।

সমর্থকদের উদ্দেশে ট্রাম্প বলেন, তিনি একুশ শতকের একমাত্র মার্কিন প্রেসিডেন্ট; যিনি রাশিয়ার সামরিক পদক্ষেপের তদারকি করেননি।

ট্রাম্প বলেন, এতদিন যুক্তরাষ্ট্র একটি স্মার্ট দেশ ছিল যা এখন নির্বোধ দেশে পরিণত হয়েছে। 

তিনি আরও বলেন, তার সময় রাশিয়া আমেরিকাকে সম্মান করত। কিন্তু জো বাইডেনকে এখন পুতিন ‘দুর্বল’ হিসেবে গণ্য করছে।

এদিকে আর্থিক লেনদেনের বার্তা প্রেরণের আন্তর্জাতিক প্রতিষ্ঠান সুইফট পেমেন্ট নেটওয়ার্ক থেকে বেশকিছু রাশিয়ান ব্যাংকগুলোকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), মার্কিন যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্ররা। এতে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের সম্পদগুলো হিমায়িত করা হবে। সেই সঙ্গে বৈদেশিক রিজার্ভে রাশিয়ার প্রবেশাধিকার সীমিত করা হবে।

সুইফটে নিষেধাজ্ঞা দেয়ায় গেলো রোববার (২৭ ফেব্রুয়ারি) এক টুইট বার্তায় প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল বলেন, এই কঠিন সময়ে সকলের সমর্থন ও সত্যিকারের সাহায্যের প্রশংসা ইউক্রেনীয় জনগণ কখনই ভুলবে না!

ইউক্রেনে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। ইতোমধ্যে দেশ ছেড়েছেন ১ লাখ ২০ হাজারের বেশি মানুষ। বেশিরভাগ আশ্রয় নিয়েছেন পাশের দেশ পোল্যান্ডে। অনেকে এখনো নিরাপদ আশ্রয়ের খোঁজে পায়ে হেঁটে চলেছেন সীমান্তের দিকে। শেষ খবর পাওয়া পর্যন্ত সীমান্ত পার হয়েছেন ১৫ হাজারের বেশি মানুষ।

সূত্র: সিএনএন।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন