আর্কাইভ থেকে বাংলাদেশ

ভিডিও কলে কথা বলতে পারবেন কারাবন্দিরা : স্বরাষ্ট্রমন্ত্রী

করোনার কারণে কারাবন্দিদের সঙ্গে স্বজনদের দেখা-সাক্ষাৎ বন্ধ রয়েছে। শুধু সপ্তাহে একদিন ১০ মিনিট মোবাইলে কথা বলার সুযোগ দেয়া হচ্ছে। কারাবন্দিরা যেনো ভিডিও কলে কথা বলতে পারে সেই ব্যবস্থা নেয়া হচ্ছে। জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আজ রোববার (২৭ ফেব্রুয়ারি) গাজীপুরে কাশিমপুর কারা কমপ্লেক্সে এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কারাগারে দায়িত্ব পালন অন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় ভিন্নতর ও চ্যালেঞ্জিং বিষয়। প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় কারাগারকে সংশোধনাগারে রূপান্তর করতে কর্মসূচি নেয়া হয়েছে। অপরাধীদের চরিত্র সংশোধন করে সমাজে পুনর্বাসন করতে ইতোমধ্যেই নানামুখী পদক্ষেপ নেয়া হয়েছে।

আসাদুজ্জামান খান কামাল বলেন, বর্তমান সরকারের আমলেই ২০০ বছরের ইতিহাসের সকালের নাশতায় রুটি ও গুড়ের পরিবর্তে সপ্তাহে চার দিন সবজি-রুটি, দুই দিন খিচুড়ি, এক দিন হালুয়া-রুটি দেয়া হচ্ছে, যা যুগান্তকারী পরিবর্তন।

তিনি বলেন, বঙ্গবন্ধু তার জীবন ও যৌবনের অনেক গুরুত্বপূর্ণ সময় কারাগারের চার দেয়ালের ভেতরে কাটিয়েছেন। তিনি বাংলাদেশের মানুষের অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন কারাগারের ভেতরে বসেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে নেতৃত্ব দিতে গিয়েও একাধিকবার কারাবরণ করেছেন।

অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. মোকাব্বির হোসেন, কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ এস এম আনিসুল হক উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও পড়ুন