আর্কাইভ থেকে বাংলাদেশ

মধ্যসত্ত্বভোগীরাই সবজির দাম বাড়াচ্ছে

গাইবান্ধার ২০ টাকার সবজি ঢাকায় বিক্রি হয় ৭০ টাকায়, এই মূল্যবৃদ্ধির প্রধান কারণ মধ্যসত্ত্বভোগী। জানিয়েছেন কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম।

আজ রোববার (২৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

কৃষি সচিব জানান, কেন সবজির দাম বৃদ্ধি পাচ্ছে, তার কারণ খুঁজছে কৃষি মন্ত্রণালয়। এ কারণে গবেষণাও করা হচ্ছে। এ পর্যন্ত যে তথ্যগুলো পাওয়া গেছে, তা হচ্ছে সব সময় মূল্যবৃদ্ধির প্রধান কারণ থাকে মধ্যসত্ত্বভোগী। তাদের কারণে গাইবান্ধার পলাশবাড়িতে যে সবজির কেজি ১০-২০ টাকা হয়, সেটি ঢাকায় ৬০-৭০ টাকায় কিনতে হচ্ছে।

তিনি বলেন, জেলা প্রশাসন ও কৃষি বিপণন অধিদপ্তরকে সংযুক্ত করে একটা কার্যক্রম গ্রহণ করা হয়েচে। জেলা প্রশাসকদের মাধ্যমে একটি উদ্যোগ নেয়া হয়েছে, যাতে মধ্যসত্ত্বভোগী কোথায়-কোথায় আছেন তা দেখা হচ্ছে। কি কি ব্যবস্থা নিলে সবজির দাম সহনীয় পর্যায়ে রাখতে পারি।

সায়েদুল ইসলাম আরও জানান, আগামীকাল সোমবার (২৮ তারিখ) থেকে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে শুরু হচ্ছে তিন দিনব্যাপী সবজি মেলা। এ মেলার প্রতিপাদ্য হচ্ছে- ‘নিরাপদ সবজি চাষ, স্বাস্থ্য পুষ্টি বারো মাস’। ওইদিন বেলা ৩টায় কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক মেলার উদ্বোধন করবেন। ৬ষ্ঠ বারের মতো এ মেলার আয়োজন করছে কৃষি মন্ত্রণালয়। মেলা শেষ হবে ২ মার্চ।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন