আর্কাইভ থেকে বাংলাদেশ

কঠোর নিরাপত্তায় পাকিস্তানে অজিরা

দুই যুগ পর পাকিস্তানের মাটিতে পা রাখলো অস্ট্রেলিয়া। দ্বিপক্ষীয় সিরিজ খেলতে দীর্ঘ প্রতিক্ষার অবসান হলো অজিদের। সবশেষ ১৯৯৮ সালে এশিয়ার অন্যতম দেশ পাকিস্তানের মাটিতে খেলেছিলো তারা। আজ রোববার (২৭ ফেব্রুয়ারি) ভোরে বিশেষ বিমানে ইসলামাবাদে পৌঁছায় প্যাট কামিন্স বাহিনী। কড়া নিরাপত্তায় হোটেলে পৌঁছায় ক্যাঙ্গারুরা। 

তাদের পাকিস্তানে পৌঁছার ছবি টুইটারে আপলোড করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। অজি অধিনায়ক কামিন্সের হাস্যোজ্জ্বল ছবি দিয়ে সেই ক্যাপশনে সিএ লিখেছে, ‘আমাদের পুরুষ ক্রিকেট দল ইসলামাবাদে পৌঁছেছে।’  

একদিন আইসোলেশনে থেকে আগামীকাল সোমবার (২৮ ফেব্রুয়ারি) থেকে অনুশীলনে নামবে অস্ট্রেলিয়া। পাকিস্তান সফরে তিনটি করে টেস্ট ও ওয়ানডে ম্যাচের সিরিজ খেলবে সফরকারীরা। এছাড়া একটি টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হবে দুই দল। পাঁচদিনের ম্যাচ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং একদিনের ম্যাচ বিশ্বকাপ ওয়ানডে সুপার লিগের অংশ। 

গত নভেম্বরে অস্ট্রেলিয়ার পাকিস্তান সফর সূচি চূড়ান্ত হয়। প্রায় তিন মাস পাকিস্তানের নিরাপত্তা নিবিড় পর্যবেক্ষণ করে সিএ। পাকিস্তান সফরে না গেলেও নিরপেক্ষ ভেন্যুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে চারবার দ্বিপক্ষীয় সিরিজ আয়োজন করে পাকিস্তান। 

আগামী ৪ মার্চ থেকে রাওয়ালপিন্ডিতে টেস্ট দিয়ে লড়াই শুরু করবে অস্ট্রেলিয়া ও পাকিস্তান। পরের দুই টেস্ট অনুষ্ঠিত হবে করাচি ও লাহোরে। ১২ ও ২১ মার্চ শুরু হবে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় টেস্ট। এরপর ২৯ ও ৩১ মার্চ এবং ২ এপ্রিল রাওয়ালপিন্ডিতে হবে তিনটি ওয়ানডে। একই ভেন্যুতে ৫ এপ্রিল হবে সিরিজের একমাত্র টি-টোয়েন্টি।

১৯৯৮ সালে সবশেষ পাকিস্তান সফরে তিন ম্যাচ টেস্ট ও ওয়ানডে সিরিজ খেলে অস্ট্রেলিয়া। টেস্ট ১-০ এবং ওয়ানডে সিরিজ ৩-০ ব্যবধানে জেতে অজিরা। 

২০০৯ সালে লাহোরে শ্রীলংকা ক্রিকেট দল বহনকারী বাসে জঙ্গি হামলার পর নিরাপত্তা শঙ্কায় বিশ্বের অন্যান্য টেস্ট খেলুড়ে দল পাকিস্তান সফর থেকে বিরত থাকে। তবে গত ছয় বছরে দেশটি সফর করে জিম্বাবুয়ে, শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা জাতীয় ক্রিকেট দল।  


হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন