আর্কাইভ থেকে বাংলাদেশ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে মধ্যস্থতাকারী হতে চান সৌদি যুবরাজ

যুদ্ধ থামাতে রাশিয়া-ইউক্রেন আলোচনায় মধ্যস্থতাকারী হওয়ার প্রস্তাব দিলেন সৌদি আরবের যুবরাজ মুহাম্মদ বিন সালমান। বৃহস্পতিবার রাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে আলোচনার সময় তিনি ওই প্রস্তাব দেন। জানিয়েছে সৌদি সংবাদমাধ্যম।

তেল সরবরাহকারী রাষ্ট্রসমূহের সংগঠন ‘ওপেক’-এর অন্যতম সদস্য সৌদি আরব। রাশিয়া ওই সংগঠনের পর্যবেক্ষক সদস্য। দু’দেশের কূটনৈতিক ও বাণিজ্যিক যোগাযোগও দীর্ঘ দিনের।

মুহাম্মদ বিন সালমান ফোনে পুতিনকে জানিয়েছেন, মস্কোর স্বার্থ অক্ষুন্ন রেখেই সমস্যার রাজনৈতিক সমাধানের পথ খোঁজার প্রয়াসে সামিল হতে চান তিনি।

এতিকে, পুতিনের সঙ্গে সরাসরি আলোচনার বসতে চেয়েছেন ইউক্রনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি।

বেলারুশ সীমান্তে দ্বিপাক্ষিক প্রতিনিধি স্তরের দ্বিতীয় দফার শান্তি বৈঠকের পর তিনি বলেন, যুদ্ধ বন্ধ করার এক মাত্র পথ, আমার সঙ্গে রুশ প্রেসিডেন্ট পুতিনের মুখোমুখি আলোচনা। তবে জেলেনস্কির ওই প্রস্তাবের বিষয়ে এখনও কোনও প্রতিক্রিয়া জানায়নি রাশিয়া।

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের জেরে গেলো সপ্তাহেই সেঞ্চুরি হাঁকিয়েছিল অশোধিত তেল। এক সপ্তাহের মধ্যেই তা ১১৩ ডলারে পৌঁছে যায়। বৃহস্পতিবার যুদ্ধের নবম দিনে অশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ১২০ ডলারে পৌঁছেছে।

এই পরিস্থিতিতে রাশিয়ার পাশাপাশি সৌদিসহ পশ্চিম এশিয়া এবং আফ্রিকার দেশগুলির অর্থনীতিও ধাক্কা খেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

এ সম্পর্কিত আরও পড়ুন