আর্কাইভ থেকে বাংলাদেশ

এখন থেকে ইউক্রেনীয়দের মৃত্যুর জন্য দায়ী থাকবে ন্যাটো : জেলেনস্কি

নো ফ্লাই জোন গঠনে অস্বীকৃতি জানিয়ে আজকে ন্যাটো জোটের নেতারা ইউক্রেনের শহর এবং গ্রামগুলোর ওপর আরও বোমাবর্ষণের সবুজ সংকেত দিয়েছেন। আজকের পর থেকে যত মানুষ মারা যাবে তারা সবাই আপনাদের (ন্যাটোর) কারণেই মরবেন, এসমস্ত মানুষ মারা যাবে আপনাদের দুর্বলতা ও অনৈক্যের জন্য। বললেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ইউক্রেনের আকাশসীমায় নো ফ্লাই জোন প্রতিষ্ঠার আহ্বানে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোট সাড়া না দেয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়ায় এ কথা বলেন তিনি।

ফেসবুক পোস্টে জেলেনস্কি বলেন, আমরা বিশ্বাস করি, ন্যাটোর দেশগুলো এমন একটা বিষয় দাঁড় করিয়েছে যে ইউক্রেনের আকাশসীমা বন্ধ করা হলে রাশিয়া ন্যাটোর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করবে। যারা দুর্বল ও ভেতরে ভেতরে নিরাপত্তাহীনতায় ভোগে এটা তাদের নিজেদের প্রবোধ দেয়া ছাড়া কিছু নয়। অথচ তাদের (ন্যাটোর) কাছে কিনা আমাদের চেয়ে কয়েক গুণ বেশি শক্তিশালী অস্ত্র আছে।

শুক্রবার শেষ বেলায় টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে জেলেনস্কি বলেন, আজকে ন্যাটো শীর্ষ সম্মেলন ছিল, এটি একটি দুর্বল ও বিভ্রান্ত শীর্ষ সম্মেলন। এটি এমন একটি সম্মেলন ছিল যেখানে একথা পরিষ্কার হয়েছে যে, ইউরোপের স্বাধীনতা রক্ষার লড়াইকে সবাই এক নম্বর লক্ষ্য হিসেবে বিবেচনা করছে না।

প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, নো ফ্লাই জোন গঠনে অস্বীকৃতি জানিয়ে আজকে ন্যাটো জোটের নেতারা ইউক্রেনের শহর এবং গ্রামগুলোর ওপর আরো বোমাবর্ষণের সবুজ সংকেত দিয়েছেন। আজকের পর থেকে যত মানুষ মারা যাবে তারা সবাই আপনাদের (ন্যাটোর) কারণেই মরবেন, এসমস্ত মানুষ মারা যাবে আপনাদের দুর্বলতা ও অনৈক্যের জন্য।

গেলো ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেন। তিনি দাবি করেন, পূর্ব ইউক্রেনের দোনবাস এলাকার রুশ বংশোদ্ভূত লোকজনের ওপর গণহত্যা বন্ধের লক্ষ্য নিয়ে অভিযান শুরু হয়েছে। 

এ সম্পর্কিত আরও পড়ুন