আর্কাইভ থেকে বাংলাদেশ

রাশিয়ায় ফেসবুক-টুইটার ব্যবহার বন্ধ

রাশিয়া গণমাধ্যমের বিরুদ্ধে বৈষম্যমূলক নীতির কারণে ফেসবুক, ইউটিউব, টুইটার ব্যবহারের নিয়েধাজ্ঞা দিয়েছে রাশিয়ার সরকারি গণমাধ্যম নিয়ন্ত্রক সংস্থা। 

আজ শনিবার (৫ মার্চ) রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদ সংস্থা আরআইএ'র ও তাসের বরাত দিয়ে দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির গণমাধ্যম নিয়ন্ত্রক সংস্থা সামাজিক যোগাযোগমাধ্যম দুটির প্রবেশাধিকার বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।

সিএনএন জানায়, শুক্রবার রাশিয়ার যোগাযোগ তদারকি সংস্থা রোসকোমনাডজোর দেশটিতে এই পরিষেবাগুলো নিষিদ্ধ করে দেয়। মার্চেই রাশিয়ান ফেডারেশনে ফেসবুক নেটওয়ার্কের ব্যবহার বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছিলো।

এর আগে, রাশিয়ায় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, সংবাদমাধ্যম বিবিসি, ডয়েচে ভেলে, রেডিও ফ্রি ইউরোপ-রেডিও লিবার্টি ও মেডুজা এবং এনজিও গ্লোবালচেক-এর ওয়েবসাইট আংশিক বন্ধের অভিযোগ ওঠে।

রুশ সংবাদমাধ্যম দ্য মস্কো টাইমসের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে রুশ অভিযান তীব্র হওয়ার পরিপ্রেক্ষিতে বিরোধী মত প্রকাশে বাধার অংশ হিসেবে বেশ কয়েকটি ওয়েবসাইট আংশিকভাবে বন্ধ আছে।

এতে আরও বলা হয়, আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপির সাংবাদিকরা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও বিবিসি (রুশ ভাষা), ডয়েচে ভেলে, রেডিও ফ্রি ইউরোপ-রেডিও লিবার্টি ও মেডুজা এবং এনজিও গ্লোবালচেক'র ওয়েবসাইটে ঢুকতে পারছেন না। তবে, এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে রুশ কর্তৃপক্ষ কিছু বলেনি।

উল্লেখ্য, গেলো বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন