আর্কাইভ থেকে বাংলাদেশ

ওয়ার্নকে বিনম্র শ্রদ্ধা, স্মরণ

শেন ওয়ার্ন! ক্রিকেট মাঠের বর্ণময় এক চরিত্র ছিলেন তিনি। অস্ট্রেলিয়ার সদ্য প্রয়াত কিংবদন্তির কীর্তি চিরকাল অমলিন থেকে যাবে। এই মহাতারকার অকাল প্রয়াণে শোকস্তব্ধ ক্রিকেট বিশ্ব। শুক্রবার (০৪ মার্চ) না ফেরার দেশে চলে যাওয়া সর্বকালের অন্যতম সেরা এই ক্রিকেটারকে স্মরণ করছেন ক্রিকেটাররা, নিবেদন করছেন শ্রদ্ধা।

ভারত ও শ্রীলঙ্কার মধ্যকার প্রথম টেস্টের দ্বিতীয় দিনের খেলা শুরু হওয়ার আগে ওয়ার্নি’কে শেষ শ্রদ্ধা জানিয়েছেন দুদলের ক্রিকেটাররা। বাহুতে ছিলো কালো আর্ম ব্যান্ড। পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে ওয়ার্নকে স্মরণ করেছেন অস্ট্রেলিয়া ও পাকিস্তানের ক্রিকেটাররা। প্রথম টেস্টের দ্বিতীয় দিনের খেলা শুরুর আগে ওয়ার্নের স্মরণের এক মিনিট নিরবতা পালন করেন বাবর-কামিন্সরা।

নিউজিল্যান্ডে চলমান নারী বিশ্বকাপে আজ অনুষ্ঠিত হয়েছে দুটি। বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচ শুরুর আগে ওয়ার্নকে স্মরণ করেন ক্রিকেটার ও স্টাফরা।

১৯৯২ সালে সিডনিতে ভারতের বিপক্ষে ওয়ার্নের টেস্ট অভিষেক হয়েছিলো। অভিষেকে ১৫০ রানে পেয়েছিলেন মাত্র ১ উইকেট। পরের বছর ওয়েলিংটনে হয় ওয়ানডে অভিষেক। ১৪৫ টেস্টের ক্যারিয়ারে ৭০৮টি উইকেট নিয়েছেন ওয়ার্ন।  যা টেস্ট ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ। তার মধ্যে ৩২৫ উইকেট ছিলো ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এছাড়া ১৯৪ ওয়ানডেতে ২৯৩ উইকেট নিয়েছিলেন। ১৯৯৯ সালের বিশ্বকাপে শিরোপা জয়ের পাশাপাশি ফাইনালে ম্যাচসেরা হয়েছিলেন ওয়ার্ন।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন