আর্কাইভ থেকে আন্তর্জাতিক

আফগানিস্তানে ভূমিকম্প: মৃত্যু বেড়ে ২০০০, জরুরি সহায়তার আহ্বান

আফগানিস্তানের হেরাত প্রদেশে ৬ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহতের সংখ্যাদুই হাজার ছাড়িয়েছে।

রোববার (৮ অক্টোবর) তালেবানের এক জৈষ্ঠ নেতা এ তথ্য নিশ্চিত করেন বলে আল জাজিরার দেয়া প্রতিবেদন থেকে এ জানা যায়।

তিনি জানান, দুই দশকের মধ্যে দেশটিতে আঘাত হানা সবচেয়ে মারাত্মক এই ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা আরও বাড়তে পারে। এছাড়াও হেরাত প্রদেশে ভূমিকম্পের কারণে ধ্বংসাবশেষে আটকে পড়া লোকদের উদ্ধারের সময় জরুরি সহায়তার আহ্বান জানিয়েছেন তালেবান সরকার।

কাতারে অবস্থিত তালেবান সরকারের মুখপাত্র সুহাইল শাহীন আল জাজিরাকে বলেন, হেরাত প্রদেশে ৬.৩ মাত্রার ভূমিকম্পের পর ধ্বংসস্তূপে আটকে পড়া লোকদের উদ্ধার করতে লড়াই করছে উদ্ধারকর্মীরা। এছাড়া এখনও অনেক লোক নিখোঁজ বলেও জানিয়েছেন তিনি।

জরুরি সহায়তা চেয়ে সুহাইল শাহীন বলেন, দুর্যোগে ক্ষতিগ্রস্থ অঞ্চলে তাঁবু, চিকিৎসা এবং খাদ্য সামগ্রীর জরুরি প্রয়োজন। এজন্য তিনি স্থানীয় ব্যবসায়ী এবং এনজিওদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

শনিবার (৭ সেপ্টেম্বর) বেলা ১১টা নাগাদ পশ্চিমাঞ্চলীয় শহর হেরাত থেকে ৪০ কিলোমিটার দূরে অনুভূত হয় শক্তিশালী কম্পন। মুহূর্তেই ভেঙে পড়ে বহু ঘরবাড়ি ও স্থাপনা। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েন অনেকে।

আফগান শিশুরা ভূমিকম্পের পরে ক্ষতিগ্রস্থ বাড়ির পাশে একটি কম্বলের নিচে বিশ্রাম নিচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, হেরাত প্রদেশের ১২টি গ্রামে ৬০০ বাড়ি পুরোপুরি ধ্বংস অথবা আংশিক ক্ষতির শিকার হয়েছে। এতে প্রায় ৪ হাজার ২০০ মানুষ প্রভাবিত হয়েছেন।

 

এ সম্পর্কিত আরও পড়ুন