আর্কাইভ থেকে এশিয়া

গাজায় লক্ষাধিক মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ

ইসরায়েলের হামলায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় এক লাখের মতো মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। জাতিসংঘের মানবিক ত্রাণ সংস্থা এমন তথ্য জানিয়েছে।

সোমবার (৯ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদ সংস্থা আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, সংস্থাটি জানিয়েছে বাড়ি এবং অ্যাপার্টমেন্ট ভবন লক্ষ্য করে ইসরায়েলি বিমান হামলা এবং গোলাবর্ষণে গাজায় প্রায় ১ লাখ ২৩ হাজার ৫৩৮ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছে।

জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের কার্যালয় জানিয়েছে, বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হওয়া অনেকেই ৬৪টি স্কুলে আশ্রয় নিচ্ছে।

ইসরায়েলি হামলায় ধ্বংস হওয়া উল্লেখযোগ্য ভবনগুলির মধ্যে রয়েছে চারটি বড় টাওয়ার, যার একাধিক তলা আবাসিক ইউনিট রয়েছে। এতে বলা হয়েছে যে মোট ১৫৯টি আবাসন ইউনিট ধ্বংস হয়েছে এবং ১ হাজার ২১০টি গুরুতর ক্ষতির সম্মুখীন হয়েছে।

শনিবার (৭ অক্টোবর) ভোর থেকে ফিলিস্তিনের গাজার প্রতিরোধ সংগঠন হামাসের হামলায় প্রায় ৭০০ ইসরায়েলি নিহত হয়েছেন। একই সঙ্গে বেশ কয়েকজন ইসরায়েলিকে বন্দি করেছে সশস্ত্র সংগঠনটি। হামাসের হামলার জবাবে রোববার (৮ অক্টোবর) গাজা উপত্যকায় কয়েকশ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল। এতে উভয় পক্ষের অন্তত ১ হাজার ১০০ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন কয়েক হাজার।

এদিকে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ইসরায়েলের ইতিহাসের সবচেয়ে রক্তক্ষয়ী হামলার প্রতিশোধ হিসেবে ইতোমধ্যে কয়েক শ মানুষকে হত্যা করেছে ইসরায়েল।

হামাসের হামলার জবাবে গাজায় আবাসিক এলাকা, সুড়ঙ্গ, মসজিদ এবং হামাস কর্মকর্তাদের বাড়িতে বিমান হামলা করে ইসরায়েল। দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ‘শক্তিশালী প্রতিশোধের’ শপথে ৪০০ জনেরও বেশি মানুষকে হত্যা করেছে তারা।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের জন্য ‘অতিরিক্ত সহায়তার’ নির্দেশনা দিয়েছেন। হোয়াইট হাউজ এক বিবৃতিতে বাইডেনের নির্দেশনার কথা জানায়।

 

এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন